জেলা প্রশাসকদের ৩১ দফা নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

|

সার্বিক উন্নয়নের জন্য সুশাসন জরুরি; সরকারি সেবা গ্রহণে সাধারণ মানুষ যাতে কোনভাবেই হয়রানির শিকার না হয় সেদিকে জেলা প্রশাসকদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সকালে প্রধানমন্ত্রী কার্যালয়ে জেলা প্রশাসক সম্মেলনে এসব নির্দেশ দেন তিনি। এসময় বন্যার বিষয়ে ডিসিদের সজাগ থাকার আহ্বানও জানান প্রধানমন্ত্রী।

আজ মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সাথে সরাসরি মতবিনিময়ের অংশ হিসেবে প্রধানমন্ত্রী কার্যালয়ে চলতি মেয়াদের প্রথম ডিসি সম্মেলনে সব মিলিয়ে মোট ৩১ দফা নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

এসময় উপজেলা পর্যায়ে স্বাস্থ্য সেবা নিশ্চিতে জেলা প্রশাসকদের সচেষ্ট থাকার আহবানও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভবিষ্যতে জেলাভিত্তিক বাজেট ঘোষণার জন্য সরকার পরিকল্পনা করছে বলেও জানান তিনি।

জঙ্গিবাদ, সন্ত্রাস ও সাম্প্রদায়িকতা দূর করে সর্বক্ষেত্রে শান্তি-শৃঙ্খলা ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য আরো সতর্কতার সঙ্গে ও কঠোরভাবে দায়িত্ব পালনের নির্দেশ দেন শেখ হাসিনা।

তিনি বলেন, তৃণমূল পর্যায়ে যেন মানুষের জীবনমান উন্নত হয়, দারিদ্র্যসীমা থেকে তারা উঠে আসতে পারে, সবার ক্রয়ক্ষমতা বৃদ্ধি পায়, জীবনযাত্রা আরও উন্নত হয়, গ্রাম থেকে শহরে আসার প্রবণতাও যেন কমে যায়। সেদিকে লক্ষ্য রেখে আমাদের সব পরিকল্পনা। এক্ষেত্রে মাঠ পর্যায়ে থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন আপনারা।

দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিতে স্থানীয় সরকারকে আরও সক্রিয় করার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, একটি দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিতে হলে আমি মনে করি, স্থানীয় সরকার আরও সক্রিয় ও শক্তিশালী করা প্রয়োজন।

দেশের অগ্রযাত্রা অব্যাহত রাখার ওপর গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, সে অগ্রযাত্রা অব্যাহত রাখা একান্ত প্রয়োজন। সবার সেভাবেই কাজ করতে হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply