সেনা নিয়ে টুইট, কাশ্মিরি সাংবাদিক গ্রেফতার

|

কাশ্মিরে আধাসামরিক বাহিনী মোতায়ন করার নির্দেশনা নিয়ে টুইট করায় এবার কাশ্মিরের এক সাংবাদিককে গ্রেফতার করেছে পুলিশ। খবর আনন্দবাজারের।

গ্রেফতারকৃত সাংবাদিক কাজী শিবলী কাশ্মিরে কাশ্মিরিয়্যাত নামে একটি অনলাইন পোর্টালের সম্পাদক ছিলেন। এরআগে কাশ্মিরিয়্যাতের ফেসবুক পেজও ডাউন করে দেয় সরকার।

কাশ্মির নিয়ে সাম্প্রতিক উদ্বেগজনক অবস্থায় সেখানে বাড়তি আধাসামরিক বাহিনী মোতায়ন নিয়ে যে নির্দেশনা জারি করা হয় তা তিনি টুইটারে প্রকাশ করেন। মূলত এরপরপরই তাকে জিজ্ঞাসাবাদের জন্য গ্রেফতার করে পুলিশ।

জিজ্ঞাসাবাদের পর তাকে গ্রেফতার করা হয়। তাকে গ্রেফতারের পর #FreeQaziShibli হ্যাশট্যাগ দিয়ে তার মুক্তির দাবি তোলেন অসংখ্য মানুষ।

মূলত ভারতের স্বাধীনতা দিবসকে সামনে রেখে কোন ধরনের হামলা মোকাবেলায় সেখানে প্রচুর আধাসামরিক সেনা মোতায়ন করা হয়েছে এবং স্থানীয়দের ব্যক্তিগত স্বাধীনতা ও দৈনন্দিন জীবনেও হস্তক্ষেপ করছে সেনারা।

সম্প্রতি আসিফ সুলতান নামে আরও এক সাংবাদিককে গ্রেফতার করেছে ভারতীয় আইনশৃঙ্খলা বাহিনী। এনিয়ে বারবারই কাশ্মিরের সংবাদমাধ্যমগুলোতে হস্তক্ষেপ করছে ভারতীয় সরকার, ফলে সেখানে গণমাধ্যমের স্বাধীনতা মারাত্মক হুমকির মুখে।

এরআগে কাশ্মিরের দু’টি বড় সংবাদপত্রে কোন কারণ ছাড়াই সরকারি বিজ্ঞাপন বন্ধ করে দেয়া হয়।

কাশ্মিরে চলমান নির্যাতন নিয়ে যাতে সংবাদ মাধ্যমগুলো কাজ না করতে পারে সে লক্ষ্যে গত বছরের মে মাস থেকেই সেখানে বিদেশি সাংবাদিকদের উপর নিষেধাজ্ঞা জারি করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। যদি কোন বিদেশি সাংবাদিক সেখানে কাজ করতে চান তাহলে তাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি ও নির্দেশনা মোতাবেক কাজ করতে হয়।









Leave a reply