সোমবার নিষেধাজ্ঞা উঠছে জম্মু-কাশ্মির থেকে

|

পুরনো ছন্দে ফিরতে চলেছে কাশ্মির। জম্মু-কাশ্মিরের ওপর জারি করা নিষেধাজ্ঞাসমূহ আগামী সোমবার তুলে নেয়া হচ্ছে। এমনটাই জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। সূত্র: এনডিটিভি।

গত দশ দিনেরও বেশি সময় ধরে কাশ্মিরে নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়েছিল যোগাযোগ মাধ্যমকে। সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আবেদন ওঠে দেশটির সুপ্রিম কোর্টেও। জবাবে, আদালতকে সরকারের নিরাপত্তা ব্যবস্থার ওপর ভরসা করার অনুরোধ জানায় কেন্দ্র। একই সঙ্গে সরকারের পক্ষ থেকে আশ্বস্ত করা হয় সুপ্রিম কোর্টকে, যে প্রতিদিনই উন্নত হচ্ছে জম্মু-কাশ্মিরের পরিস্থিতি।

জম্মু-কাশ্মিরে নিষেধাজ্ঞা জারির পরেই ‘কাশ্মির টাইমস’র সম্পাদক অনুরাধা ভাসিন যোগাযোগ মাধ্যম পুনরায় চালু করার আবেদন জানান সুপ্রিম কোর্টে। তার দাবি, যোগাযোগ মাধ্যম বন্ধ থাকায় ক্ষতিগ্রস্ত হচ্ছে সংবাদমাধ্যম। কাশ্মির এবং জম্মুর কয়েকটি জেলায় সাংবাদিকদের যাতায়াতে সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছিল ভারতের কেন্দ্রীয় সরকারের বিধিনিষেধ। সুপ্রিম কোর্টের মতে, সংবাদমাধ্যম এবং যোগাযোগ মাধ্যমের মতো দুটি গুরুত্বপূর্ণ বিষয় সবার আগে বিবেচনা করা হবে।

৩৭০ অনুচ্ছেদ বাতিল ঘোষণার পর থেকেই জম্মু-কাশ্মিরের যোগাযোগ ব্যবস্থা অকেজো করে রাখা হয়। গত ১০ দিনেরও সেখানে ইন্টারনেট ও মোবাইল নেটওয়ার্ক বন্ধ। সেই নিষেধাজ্ঞায় প্রকাশিত হতে পারছে না তার দৈনিক সংবাদপত্র, এমনই অভিযোগ সম্পাদকের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply