যুক্তরাজ্যকে তৈরি পোশাক খাতে বিশেষ তহবিল গঠনের অনুরোধ

|

বর্তমান করোনা পরিস্থিতিতে বাংলাদেশ থেকে তৈরি পোশাক খাতের আমদানি অব্যাহত রাখতে তৈরি পোশাক খাতের ক্রেতাদের জন্য বিশেষ তহবিল গঠনের জন্য যুক্তরাজ্যের কাছে অনুরোধ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া ও কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী লর্ড আহমেদের সাথে ফোনে আলাপকালে গতকাল পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ অনুরোধ করেন।

এসময় শাহরিয়ার আলম উল্লেখ করেন, তৈরি পোশাক খাতে যুক্তরাজ্যের ক্রেতারা প্রায় ৩০০ মিলিয়ন ডলারের ক্রয়াদেশ বাতিল বা স্থগিত করেছে । ফলে এ সেক্টরে কর্মরত প্রায় ১০ লক্ষ শ্রমিক ও তাদের পরিবারের সদস্যে জীবিকা অনিশ্চয়তার মধ্যে পড়েছে। এ তহবিল বাংলাদেশে এ খাতে কর্মরত শ্রমিক ও তাদের পরিবারদের জন্য সহায়ক হবে।

করোনা পরবর্তী বৈশ্বিক পরিস্থিতিতে কমনওয়েলথের কার্যকর ভূমিকা রাখার বিষয়ও তাঁদের আলোচনায় স্থান পায়।

এসময় মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে মানবিকতার পরিচয় দিয়েছেন তার প্রশংসা করলেন যুক্তরাজ্যের এ প্রতিমন্ত্রী। যুক্তরাজ্যকে জাতিসংঘে রোহিঙ্গা ইস্যুতে সক্রিয় দেশ হিসেবে উল্লেখ করে লর্ড আহমেদ বলেন, রোহিঙ্গাদের ওপর সংঘটিত নৃশংস ঘটনার ন্যায়বিচার ও এ ঘটনার সাথে জড়িতদের শাস্তি নিশ্চিত করতে যুক্তরাজ্যের প্রচেষ্টা অব্যাহত রাখবে ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply