মা-হারা বিড়ালছানাকে বুকে জড়িয়ে ‘জননী’ হয়ে উঠলো পথকুকুর

|

ছবি: সংগৃহীত

স্নেহ, ভালবাসা, মমত্ববোধের মতো মানবিক অনুভূতির প্রকাশ কেবল মানুষই করে, তা নয়। অবলা জীবও অনেক সময়ই আচার-আচরণে এমন আবেগের প্রকাশ ঘটিয়ে থাকে। ব্যতিক্রম হলেও তা মাঝেমধ্যে ছুঁয়ে যায় মানুষের অনুভূতিকে। মাতৃহারা এক বিড়ালছানার ‘মা’ হয়ে উঠেছে একটি কুকুর। স্নেহে তাকে সর্বদা আগলে রাখছে বাদামি কুকুরটি। ঘটনাটি ভারতের পূর্ব বর্ধমানের। খবর সংবাদ প্রতিদিনের।

খবরে বলা হয়, সদ্যোজাত একটি বিড়ালছানাকে কেউ ফেলে গিয়েছিল ভাতার মার্কেট কমপ্লেক্সের সামনে। মা-হারা বিড়ালছানাটির খাওয়াদাওয়া থেকে নজর রাখা সবকিছু সামলাচ্ছিলেন ওই মার্কেট কমপ্লেক্সের কয়েকজন ব্যবসায়ী। বিড়ালছানাটির আদর করে নাম রাখা হয়েছে ‘পুশি’। তবে এখন আর পুশির জন্য চিন্তা করতে হয় না স্থানীয় বাসিন্দাদের। দু’মাসের পুশিকে স্নেহ দিয়ে পাহারা দিচ্ছে রাস্তার এক সারমেয় মা। বিড়ালছানার সঙ্গে সারমেয়র এই সখ্য নজর কাড়ছে পথচলতি মানুষদের।

হকার্স মার্কেটে চায়ের দোকান ও হোটেল পরিচালনাকারী রতন মালিক বলেন, যখন বিড়ালছানাটিকে আমাদের মার্কেটের সামনে পড়ে থাকতে দেখি, তখন একেবারে সদ্যোজাত। ঠিকমতো নড়াচড়া করতে পারছিল না। কেবলমাত্র একটু করে দুধ খেতে পারছিল। কিছুদিন পর থেকে দুধ ভাত দেয়া হচ্ছে। আমরা সবাই মিলেই বিড়ালছানাটিকে নজর রাখতাম। যাতে কোনো কুকুর এসে মারতে না পারে।

ব্যবসায়ীরা জানায়, এখন ওই বিড়ালছানার জন্য আমাদের তেমন ভাবতে হয় না। বেশ কিছুদিন ধরেই রাস্তার একটি কুকুর তাকে পাহারা দিচ্ছে। পুশি ওর সঙ্গে খেলা করে। কখনো দেখি কুকুরটির স্তন্যপান করছে ওই বিড়ালছানা।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply