কোয়াব নিয়ে যা বললেন ফিকার সভাপতি

|

ছবি: সংগৃহীত

ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনস (ফিকা)’র প্রথম নারী সভাপতি অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার লিসা স্টালেকার। চার বিশ্বকাপজয়ী লিসা এসেছেন বাংলাদেশ সফরে। লক্ষ্য একটাই ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন্স অব বাংলাদেশ কোয়াবের নবনির্বাচিত কর্মকর্তাদের সাথে কথা বলা। ঢাকা সফরে এসে কোয়াব নিয়ে নিজেদের ভাবনার কথা জানাতে গণমাধ্যমের সাথেও কথা বলেছেন ফিকা সভাপতি।

লিসা স্টালেকার বলেন, এজিমে আবারও দায়িত্ব পাওয়ায় কোয়াবের নতুন কমিটিকে অভিনন্দন। ফিকা কোয়াবের সাথে কাজ করতে চায়। ক্রিকেটারদের খুব ভালো এক আন্দোলনের পর নারী ক্রিকেটাররা কোয়াবে যুক্ত হওয়ায় আমি খুব খুশি। পাশাপাশি এই সফরে আমি জানার চেষ্টা করছি এখানে কীভাবে রুট লেভেল থেকে একজন ক্রিকেটার জাতীয় পর্যায় পর্যন্ত উঠে আসে।

কোয়াবের নির্বাচন হয়েছে বিসিবিতে। এমনকি নির্বাচন পরিচালনা করেছেন বিসিবি পরিচালকরা। কোয়াব সভাপতি নাইমুর রহমান দুর্জয় নিজেই বোর্ড পরিচালক। সাধারণ সম্পাদকও বিসিবির সাথে জড়িত। এই সবকিছুই ফিকার আদর্শ পরিপন্থী।

এ প্রসঙ্গে লিসা স্টালেকার বলেন, ফিকা সব সময় স্বতন্ত্র কার্যনির্বাহী কমিটিকে সমর্থন করে। কোয়াবের কার্যক্রম আমাদের আদর্শ পরিপন্থী। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো যোগ্য ব্যক্তি দায়িত্বে আছে কিনা? এখানে যোগ্যরাই আছেন। তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ, ক্রিকেটারদের স্বার্থ রক্ষা হচ্ছে কোয়াবের মাধ্যমে।

এদিকে আইপিএলসহ ফ্রাঞ্জাইজি ক্রিকেটের দাপটে আলোচনায় এসেছে ক্লাব ফুটবলের মতো ক্রিকেটারদের নিয়ন্ত্রণ জাতীয় দলের পরিবর্তে ফ্রঞ্জাইজিদের কাছে থাকার। যা বাস্তবায়ন হলে জাতীয় দলের হয়ে খেলার জন্য ক্রিকেটারদের ছাড়পত্র দেবে ফ্রাঞ্জাইজিরা। ভাবনা কি?

নতুন এই তত্ব নিয়ে ফিকার সভাপতি বলেন, ফিকা চায় বিশ্বের সেরা ফুটবলাররা একে অন্যের বিপক্ষে খেলুক। আমরা কোনো দলকে প্রতিনিধিত্ব করি না। আমরা ক্রিকেটারদের অধিকার নিশ্চিত করতে চাই। তাদের যেন একটা ছেড়ে অন্যটা বেছে নিতে না হয় সেটা নিশ্চিত করাই হবে ফিকার কাজ।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply