টি২০-তে সবচেয়ে বেশি শতক মুনরোর

|

টেস্ট ওয়ানডে মিলিয়ে সবচেয়ে বেশি শতকের মালিক ক্রিকেট কিংবদন্তী শচীন টেন্ডুলকার। হালে বিরাট কোহলি যেভাবে সেঞ্চুরি হাকাচ্ছেন, তাতে অনেকেই বলছেন তিনি টেন্ডুলকারের রেকর্ড ভেঙ্গে ফেলবনে।

সে যাই হোক, বাকি দুই সংস্করণের মতো টি-২০ তে অত বেশি শতক না হলেও, সংখ্যাটা নেহায়েৎ কম নয়। টি-২০তে দুইটি করে শতকের ইনিংস আছে ক্রিস গেইল, ম্যাককালাম, এভিন লুইস আর রোহিত শর্মার।

কিন্তু টি-২০ এর শতকের তালিকায় নিজেকে অন্য মারকুটে ব্যাটসম্যানদের থেকে আলাদা করে চেনালেন নিউ জিল্যান্ডের ব্যাটসম্যান কলিন মুনরো।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শতক হাকিয়ে মুনরো এখন টি-২০ তে সবচেয়ে শতক মালিক। ৫৩ বলে ১০ ছয় আর ৩ চারের সুবাধে তিনি করেন ১০৪ রান। এ নিয়ে টি-২০ তে তিনটি শতক করলেন মুনরো। এর আগের দুইটি শতক ছিল বাংলাদেশ ও ভারতের বিরুদ্ধে।

বুধবার সিরিজের শেষ টি-২০ ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটে নেমে উদ্বোধনী জুটিতে ১৩৬ রান যোগ করেন মুনরো এবং গাপটিল। এটি-২০ খেলার যে কোনো উইকেটে জুটিতে নিউজিল্যান্ডের জন্য সর্বোচ্চ সংগ্রহ। গাপটিলের ৬৬, ব্রুসের ২৩ এবং  উইলিয়ামসনের ১৮ রানের ভর করে ২৪৩ রান সংগ্রহ করে স্বাগতিক কিউইরা, এটি ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণে দেশটির সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

বড় লক্ষ্য তাড়া করতে গিয়ে হিমশিম খায় ক্যারিবীয় ব্যাটসম্যানরা। টিম সাউদির ৩ উইকেটের পাশাপাশি ট্রেন্ট বোল্ট ও ইস সোধির জোড়া আঘাতে ১২৪ রানে গুটিয়ে যায় ক্যারিবীয়দের ইংনিস; ১১৯ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে কিউইরা। এ জয় টি-২০ সংস্করণে স্বাগতিক নিউ জিল্যান্ড দলের জন্য রান ব্যবধানে সবচেয়ে বড় জয়।

নিউজিল্যান্ড সফরে গিয়ে টেস্ট এবং ওয়ানডে সিরিজে কোনো জয় পায়নি ওয়েস্ট ইন্ডিজ। টি-২০ সিরিজে প্রথম ম্যাচ হারের পর দ্বিতীয় ম্যাচটি পণ্ড হয় বৃষ্টির কারণে। ফলে মান রক্ষায় শেষ ম্যাচটি হেরে ‍সিরিজ ধবলধোলাই হয়েই ফিরতে হচ্ছে ক্যারিবীয়রা।

 









Leave a reply