‘লিস্ট এ ম্যাচের প্রত্যেকটা সিদ্ধান্তে সমান গুরুত্ব দেয়া উচিৎ’

|

ছবি: সংগৃহীত

ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) মুশফিকুর রহিমের আউট নিয়ে বিতর্কের পালে এবার নতুন হাওয়া। ক্যাচের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেই পোস্ট করে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ সঙ্গে জুড়ে দিয়েছেন সেল্যুটের ইমোজি। ম্যাচ অফিশিয়ালস বলছে, ডিপিএলে এমন মুহুর্তে নির্ভর করতে হয় ফিল্ডারের উপর। তবে ম্যাচের সব সিদ্ধান্তের ক্ষেত্রেই সমান গুরুত্ব দেয়া উচিৎ, এমন মত দেশের বর্ষীয়ান কোচ ও ক্রিকেট বিশ্লেষক নাজমুল আবেদীন ফাহিমের।

মিরপুরে ডিপিএলের সুপার লিগের ম্যাচে মোহামেডানের দেয়া ৩১৮ রানের বড় লক্ষ্য তাড়া করছিলো প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। ৩৪তম ওভারের ঘটনা। ওভারের চতুর্থ বলে অফ স্পিনার নাঈম হাসানকে মিড উইকেট দিয়ে উড়িয়ে মারেন মুশফিক। বাউন্ডারি সীমানার খুব কাছে অবিশ্বাস্য এক ডাইভে ক্যাচ লুফে নেন মোহামেডানের আবু হায়দার রনি।

ক্যাচটা যে রনি দারুণভাবে তালুবন্দী করেছেন সে ব্যাপারে কোনো সন্দেহ ছিলনা। বিপত্তি বাধে রনির পা বাউন্ডারি দড়ি ছুঁয়েছে কিনা সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে। ক্যাচ নিয়ে রনি যখন ভোঁ দৌড় দিলেন, তখন উল্লাসে মেতে উঠেছে মোহামেডান শিবির। ড্রেসিংরুমের পথে হাঁটাও ধরেন মুশফিক। তবে সীমানার কাছে যেয়ে থামেন মুশফিক, অপেক্ষায় পরবর্তী ব্যাটার।

রিপ্লেতে দেখার চেষ্টা, ছক্কা নাকি আউট? এই বিতর্কে ১০ মিনিটের বেশি খেলা বন্ধ থাকে। ড্রেসিংরুম থেকে প্রাইম ব্যাংক অধিনায়ক তামিম ইকবাল, কোচ মোহাম্মদ সালাউদ্দিনসহ বেশ কয়েকজন বেরিয়েও আসেন। মোবাইল ফোনে ভিডিও দেখে আম্পায়ারের সঙ্গে কথা বলতেও দেখা যায় তামিমকে। যদিও শেষ পর্যন্ত আউট ঘোষণা করা হয় মুশফিককে।

৩৩ রানে হারার পর প্রাইম ব্যাংকের কোনো খেলোয়াড় মোহামেডানের কারও সঙ্গে রীতি অনুযায়ী হাতও মেলাননি। দুই ফিল্ড আম্পায়ার মনিরুজ্জামান ও সাথিরা জাকিরের সঙ্গে কথা বলে ড্রেসিংরুমে ফিরে যান তামিম।

তবে ঘটনার একদিন পর বিতর্কের পালে হাওয়া দিয়েছেন মুশফিক নিজেই। ফেসবুকে ওই ক্যাচের একটি স্ক্রিনশট পোস্ট করেন তিনি। তাতে লাল বৃত্ত দিয়ে আবু হায়দারের পায়ের কাছে চিহ্নিত করেন। সঙ্গে লেখেন, ‘মাশা আল্লাহ।’ এর সঙ্গে ‘স্যালুট’ দেয়ার তিনটি ইমোজিও জুড়ে দেন।

ম্যাচ অফিশিয়ালসদের মতে, যেহেতু ডিপিএলের ম্যাচগুলোতে এই ধরনের পরিস্থিতি নিখুঁতভাবে পর্যবেক্ষন করার সুযোগ নেই, তাই ফিল্ডারের সঙ্গে কথা বলে আম্পায়াররা যে সিদ্ধান্ত দেবেন সেটাই চূড়ান্ত। তবে দেশের বর্ষীয়ান কোচ ও ক্রিকেট বিশ্লেষক নাজমুল আবেদীন ফাহিম বলছেন, লিস্ট এ ম্যাচের প্রত্যেকটা সিদ্ধান্তে সমান গুরুত্ব দেয়া উচিৎ।

এই ঘটনা নিয়ে কোনো অফিশিয়াল বিবৃতি না দিলেও, নিজেদের ফেসবুক পেজে ম্যাচের হাইলাইটস শেয়ার করে প্রাইম ব্যাংক লিখেছে, মি. ডিপেন্ডেবল মুশফিকুর রহিমের বিতর্কিত আউটে কপাল পুড়েছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply