মাস্ক পরার কারণে হতে পারে ত্বকের ক্ষতি, কী করবেন?

|

বিশ্বব্যাপী প্রাণঘাতী মহামারি করোনা প্রতিরোধে সবাই মাস্ক ব্যবহার করছেন। তবে দীর্ঘক্ষণ মাস্ক ব্যবহারের ফলে ত্বকে দেখা দিতে পারে নানা ধরণের সমস্যা। তবে এই সমস্যা এড়ানোর সুযোগও খুব সহজ।

মাস্ক ব্যবহারের ফলে ত্বক শুষ্ক হয়ে যায় যার ফলে ত্বকে দেখা দিতে পারে নানা সমস্যা। আর এর থেকে রক্ষা পেতে ত্বকের আর্দ্রতা রক্ষা করা করা জরুরি। ত্বকের আদ্রতা রক্ষার জন্য পর্যাপ্ত পানি এবং ‘ময়েশ্চারাইজার’ ব্যবহার দুটোই জরুরি।

ভারতের ইন্দ্রপৃষ্ঠ অ্যাপোলো হাসপাতালের ত্বক বিশেষজ্ঞ ডিএম মহাজন বলেন, যাদের দীর্ঘসময় মাস্ক পরতে হচ্ছে তাদের ত্বক ময়েশ্চারাইজ করার প্রতি বিশেষ গুরুত্ব দেয়া উচিত। আর মাস্ক আট থেকে নয় ঘণ্টা পর পরিবর্তন করতে হবে।

তিনি আরও বলেন, চিকিৎসক এবং চিকিৎসাসেবার সঙ্গে জড়িতদের সংক্রমণ থেকে বাঁচতে তাদের মাস্ক হতে হবে পর্যাপ্ত পরিমাণে আঁটসাঁট। আর তাদের ব্যবহার করা মাস্কের কারণে ‘ন্যাসাল ব্রিজ’, আশেপাশের গাল ও চোয়ালের মাংসে একটি নির্দিষ্ট পরিমাণ চাপ পড়ে থাকা অত্যন্ত জরুরি। এতে ওই অংশগুলোতে র্যা শ, শুষ্কভাব, ব্রণ ইত্যাদিসহ ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দিতেই পারে।

ভারতের ফোর্টিস হাসপাতালের ত্বক বিশেষজ্ঞ মঞ্জুল আগারওয়াল বলেন, মাস্ক পরার কারণে ত্বকের অ্যালার্জি, র্যা শ ইত্যাদি দেখা দিতে পারে।

চিকিৎসকদের মতে, নিঃশ্বাস ছাড়ার কারণে মাস্কের ভেতরে যে আর্দ্রতা জমে তা শরীরের স্বাভাবিক তাপমাত্রায় ব্যাক্টেরিয়ার বংশবিস্তারের জন্য আদর্শ পরিবেশ তৈরি করে। এতে সৃষ্টি হতে পারে ‘ফলিকিউলাইটিস’ ও একই ধরনের অন্যান্য সংক্রমণ।

তাই মাস্ক ব্যবহারের ফলে ত্বকের অস্বস্তি হলে ‘সেরামাইডস’, ‘স্কোয়ালেন’, ‘নিয়াসিনামাইড’ অথবা ‘হায়ালুরনিক অ্যাসিড’ আছে এমন ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে; যা ত্বকের আর্দ্রতা বজায় রাখবে ও সুরক্ষা দেবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply