করোনার হাত থেকে বাঁচতে বাড়ির যে জিনিসগুলি জীবাণুমুক্ত করা জরুরি

|

করোনার হাত থেকে বাঁচতে বাড়ির যে জিনিসগুলি জীবাণুমুক্ত করা জরুরি

করোনা সংক্রমণের আশঙ্কা না কাটার আগেই দেশজুড়ে শিথিল হয়েছে লকডাউন। ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে দেশ। বিশেষজ্ঞরা বলছেন, এই পরিস্থিতিতে সাবধান না হলেই সর্বনাশ। যেকোনও মুহূর্তে পাশের মানুষের কাছ থেকে আপনার শরীরেও থাবা বসাতে পারে এই ভাইরাস। এই পরিস্থিতিতে পরিষ্কার পরিচ্ছন্ন থাকা ছাড়া কোনও বিকল্প পথ নেই। তাই নিজেকে ভাইরাসমুক্ত রাখতে বাড়ির কিছু গুরুত্বপূর্ণ জিনিস রাখুন পরিষ্কার পরিচ্ছন্ন। আপনার জন্য রইল টিপস।

* স্মার্টফোন

সবসময় ব্যবহারের কারণে স্মার্টফোন জীবাণুমুক্ত রাখা জরুরি। তাই বাইরে বেরনোর সময় পারলে পাতলা প্লাস্টিক ব্যাগে ঢুকিয়ে নিন ফোনটি। বাড়ি ফেরার পর ভাল করে স্মার্টফোনটি পরিষ্কার করে নিন। ব্যবহারের পর হাত ধুয়ে নেওয়া উচিত।

* রিমোট

বাড়ির সবচেয়ে বেশি ব্যবহৃত সামগ্রীর মধ্যে অন্যতম রিমোট। তাই রিমোট যতটা সম্ভব পরিষ্কার রাখুন। পারলে ব্যবহারের আগে এবং পরে ওয়েট টিস্যু দিয়ে মুছে নিন।

* কলিংবেল

বাড়িতে ফিরেই আমরা দরজার বেলে হাত দিচ্ছি। তার ফলে সরাসরি জীবাণু সংক্রমণের আশঙ্কা বাড়ছে অনেকটাই। তাই বেল বাজানোর পরে ভাল করে তা জীবাণুমুক্ত করুন।

* মেকআপ ব্রাশ

মেক আপ ব্রাশের মাধ্যমে ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে যথেষ্ট। তাই মেকআপ ব্রাশ পরিষ্কার রাখা উচিত। সপ্তাহে কমপক্ষে একবার মেক আপ ব্রাশ পরিষ্কার করুন।

* বাসন মাজার স্পঞ্জ

রান্নাঘর জীবাণুমুক্ত রাখার অত্যন্ত প্রয়োজনীয়। তাই রান্নাঘরের পরিচ্ছন্নতার দিকে বিশেষ নজর দেয়া দরকার। এছাড়া বাসন মাজার স্পঞ্জও অত্যন্ত পরিষ্কার রাখা প্রয়োজন।

সূত্র: সংবাদ প্রতিদিন









Leave a reply