করোনা চিকিৎসায় চালু হলো ৩০০ শয্যার বেসরকারি হাসপাতাল

|

করোনার চিকিৎসায় চালু হলো আরও একটি ৩০০ শয্যার বেসরকারি হাসপাতাল। রাজধানীর উত্তরার জাপান ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতালটিকে কোভিড-১৯ হাসপাতাল হিসেবে ঘোষণা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

শনিবার দুপুরে অনলাইনে হাসপাতালটির উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এসময় সংযুক্ত ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ সচিব মো. আলী নূর, বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশনের সভাপতি এম. এ. মুবিন খান, জাপান ইস্ট ওয়েস্ট মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্যবস্থাপক পরিচালক ড. মো. মোয়াজ্জেম হোসেন এবং জাইকার প্রতিনিধিবৃন্দ। ।

কোভিড-১৯ চিকিৎসায় যুক্ত হওয়া হাসপাতালটি বাংলাদেশের ইস্ট ওয়েস্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং জাপানের গ্রিন হসপিটাল সাপ্লাই ও জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জাইকা) যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত।

এর ব্যবস্থাপনা পরিচালক ডা. মোয়াজ্জেম হোসেন জানান, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেয়া হবে এখানে। রোববার থেকে রোগী ভর্তির কার্যক্রম শুরু হবে। এরই মধ্যে হাসপাতালে নিজস্ব পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। যেখানে প্রতিদিন গড়ে ১ হাজার ৮০টি নমুনা পরীক্ষা করা যাবে। তিনি আরও জানান, এই হাসপাতালের চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিয়েছেন জাপানি চিকিৎসকরা।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, কোভিড আক্রান্ত চিকিৎসকদের চিকিৎসার বিষয়টি অগ্রাধিকার দেবে প্রতিষ্ঠানটি। চিকিৎসকদের জন্য ২০টি শয্যা বরাদ্দ থাকবে। ৩শ’ শয্যার মধ্যে ২৪টি নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউ থাকবে। আর আইসোলেশন বেড থাকবে মোট ৩৬টি।

এছাড়াও এই হাসপাতালে আরও যে সব সুবিধা পাওয়া যাবে-

  • সার্বক্ষণিক রোগির বর্তমান অবস্থা স্বজনেরা অনলাইনে জানতে পারবেন
  • কৃত্রিমভাবে নেগেটিভ প্রেশার তৈরির মাধ্যমে সংক্রমণের ঝুঁকি নিয়ন্ত্রণ
  • নিজস্ব ক্যাম্পাসে পিসিআর ল্যাবের মাধ্যমে ২৪ ঘণ্টা করোনা টেস্টের রিপোর্ট প্রদান
  • ইটিপি (ETP) এবং এসটিপি (STP) এর মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনা
  • ২৪ ঘণ্টা কনসাল্টেশনের ব্যবস্থা।

সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply