স্মার্টফোনে অ্যাপল- গুগল কোভিড-১৯ ট্রেসিং টুল

|

অপারেটিং সিস্টেম আপডেটের অংশ হিসেবে অ্যান্ড্রয়েড ফোন এবং আইফোনে চলে এসেছে কোভিড-১৯ ট্রেসিং সফটওয়্যার টুল। ‘এক্সপোজার নোটিফিকেশন’ নামের ওই সফটওয়্যার টুলটি আদতে কোনো অ্যাপ নয়। ‘বাই ডিফল্ট’ বন্ধ দেখা গেছে এটিকে। চালু করে নেয়ার পর ব্যাকগ্রাউন্ডে অ্যাপ চলতে সাহায্য করবে টুলটি।

বর্তমানে যুক্তরাজ্যে কোনো কনট্যাক্ট-ট্রেসিং অ্যাপ নেই। আপডেটটি আসার পর অনেকেই ভুল করে একে অ্যাপ মনে করেছেন আবার অনেকেই এ বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে জানতে চেয়েছেন।

সারে ইউনিভার্সিটির কম্পিউটার বিজ্ঞানের অধ্যাপক অ্যালান উডওয়ার্ড বলেন, ‘এটি নতুন কোনো অ্যাপ নয়, এটি বাড়তি উপাদান হিসেবে ফোনের অপারেটিং সিস্টেমে জুড়ে দেয়া হয়েছে যাতে অনুমোদিত ডেভেলপাররা এমন অ্যাপ তৈরি করতে পারেন, যা সংক্রমিতদের ব্যাপারে সতর্কবার্তা জানাতে পারবে’।

‘শুধু গুগল এবং অ্যাপল অনুমোদিত অ্যাপই প্রতিষ্ঠানগুলোর অ্যাপ স্টোরে ঠাঁই পাবে, ওখানে এ সুযোগ ব্যবহারের চেষ্টা করা হবে’ বলেও জানান উডওয়ার্ড।

আইফোনের সেটিংস অ্যাপের ‘প্রাইভেসি’ মেন্যু থেকে ‘হেলথ’ সাব-সেকশনে গেলেই চোখে পড়ছে টুলটি। আর অ্যান্ড্রয়েড ফোনে গুগল (সার্ভিস অ্যান্ড প্রিফারেন্স) সেকশনের সেটিংস মেন্যুতে মিলবে অপশনটি। টুলটি ‘কোভিড সিম্পটম স্ট্যাডি’ অ্যাপের সঙ্গে কাজ করে না।









Leave a reply