লাদাখে ফের চীনের সাথে উত্তেজনা বাড়ছে ভারতের

|

চীন-ভারত সীমান্তে শান্তি আলোচনার ৯৬ ঘণ্টার মাথায় ফের লাদাখ-গালওয়ান সীমান্তে নতুন করে বাড়ছে ভারত এবং চীনের সেনা বহর, বেড়েছে উত্তেজনা। প্রতিবেশী দু’দেশই নিজ সীমান্ত এলাকায় বাড়াচ্ছে সেনা বহর, দেখা গেছে যুদ্ধ বিমানও। আনা হচ্ছে চুক্তি ভঙ্গের পাল্টাপাল্টি অভিযোগ।

নয়াদিল্লির অভিযোগ, আগ্রাসী আচরণ করছে বেইজিং। চীনের হুমকি ঠেকাতে প্রয়োজনে অঞ্চলটিতে সেনা মোতায়েনের আভাস দিয়েছে যুক্তরাষ্ট্র

শুধু স্যাটেলাইটের ছবিই নয়, বার্তা সংস্থা রয়টার্সের ক্যামেরায়ও ধরা পড়েছে যুদ্ধ বিমানের মহড়া। নয়াদিল্লির অভিযোগ, শান্তি চুক্তির আড়ালে আগ্রাসী আচরণ করছে চীন। অব্যাহত রেখেছে সীমান্ত রেখায় সামরিক ঘাঁটি নির্মাণ।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, সীমান্ত এলাকায় দুই পক্ষেরই বহু সেনা মোতায়েন রয়েছে। একই সাথে কূটনৈতিক আলোচনা চলছে। সীমান্তে তাদের আগ্রাসী এবং অযৌক্তিক আচরণের ফলেই বাড়ানো হয়েছে ভারতীয় সেনা বহর। আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠা এবং বর্তমান পরিস্থিতি মোকাবেলায় সবাইকে চুক্তির শর্ত মেনে চলতে হবে।

যদিও চীনের দাবি, সীমান্তে অনুপ্রবেশ এবং সেনা মৃত্যুর ঘটনায় মিথ্যাচার করছে ভারত।

চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান বলেন, সীমান্ত উত্তেজনা নিয়ে বিভ্রান্তকর তথ্য ছড়াচ্ছে ভারতীয় মিডিয়া এবং তাদের পররাষ্ট্র মন্ত্রণালয়। এ জন্য আমাদের অবস্থান পরিষ্কার করতে হচ্ছে। আশা করবো নয়াদিল্লি তাদের সেনাদের সংযত আচরণের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার প্রমাণ দেবে।>

সংঘাতময় এমন পরিস্থিতিতে ইউরোপ থেকে মার্কিন সেনা কমিয়ে ভারত-চীন সীমান্ত অঞ্চলে মোতায়েনের আভাস দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

১৫ জুন লাদাখ-গালওয়ান উপত্যাকায় চীন এবং ভারতীয় সেনাদের মধ্যে প্রাণঘাতি সংঘাতের পর থেকেই জেগেছে যুদ্ধের শঙ্কা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply