করোনা পরীক্ষায় মানুষের আস্থাহীনতা তৈরি হয়েছে: কাদের

|

করোনা পরীক্ষায় মানুষের আস্থাহীনতা তৈরি হয়েছে: কাদের

ফাইল ছবি।

করোনার নমুনা পরীক্ষায় মানুষের মধ্যে আস্থাহীনতা তৈরির হয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। করোনা পরীক্ষায় আগ্রহ হারিয়ে ফেলার কথাও তিনি উল্লেখ করেন। রোববার সরকারি বাসভবন থেকে এক ভিডিওবার্তায় ওবায়দুল কাদের এসব কথা বলেন।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের ধারণা, লক্ষণ ও সংক্রমণ লুকিয়ে অনেকে চলাফেরা করছেন কিন্তু পরীক্ষা করাচ্ছেন না। অন্যদিকে নমুনার সংখ্যা কমলেও আক্রান্তের হার শতকরা হিসেবে বাড়ছে বলেন সেতুমন্ত্রী।

মন্ত্রী আরও বলেন, নমুনা পরীক্ষায় মানুষের আগ্রহ যেমন কমেছে, দুটি প্রতিষ্ঠানের প্রতারণার কারণে কারও কারও আস্থাও কমতে পারে। এছাড়া কিছু ল্যাব নমুনা সংগ্রহের পর রেজাল্ট জানাতে দীর্ঘ সময় নিচ্ছে। এতে মানুষের মাঝে আস্থাহীনতা তৈরি হতে পারে, যা শুভ লক্ষণ নয়।

ওবায়দুল কাদের বলেন, একদিকে নমুনা সংগ্রহের আওতা বাড়ানো জরুরি অপরদিকে স্বল্পতম সময়ে রেজাল্ট জানিয়ে দেওয়া জরুরি। কখনো রেজাল্ট পেতে পেতে রোগীর অবস্থার অবনতি হতে হতে মৃত্যুপথযাত্রী হয়ে যাচ্ছে অথচ ফলাফল আসছে না। এমন পরিস্থিতি গণমাধ্যমে আসছে।

দরিদ্রদের বিনামূল্যে নমুনা পরীক্ষার বিষয়টি পুনর্বিবেচনার আহ্বান জানিয়ে তিনি বলেন, অনেকে মনে করছেন অসহায়-দরিদ্র মানুষকে ফি দিয়ে পরীক্ষা করাতে হবে বলে নমুনা পরীক্ষা থেকে দূরে থাকছে। বিষয়টি বিবেচনার জন্য আমি সংশ্লিষ্টদের অনুরোধ জানাচ্ছি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply