চকরিয়ার নির্যাতিত মা-মেয়ের মামলা লড়বে জাতীয় মানবাধিকার কমিশন

|

ফাইল ছবি

চোর অপবাদে মা-মেয়েকে রশি দিয়ে বেঁধে প্রকাশ্য সড়কে ঘোরানোর ঘটনায় ভুক্তভোগী মা-মেয়ের পক্ষে মামলা লড়ার কথা জানালো জাতীয় মানবাধিকার কমিশন।

এর আগে ২৩ আগস্ট গণমাধ্যমে প্রকাশিত “চোর অপবাদে মা-মেয়েকে রশি দিয়ে বেঁধে ঘোরানো হয় প্রকাশ্য সড়কে” শীর্ষক সংবাদের প্রতি জাতীয় মানবাধিকার কমিশনের দৃষ্টি আকৃষ্ট হলে এমন সিদ্ধান্তের কথা জানায় প্রতিষ্ঠানটি।

কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম এনডিসি এ বিষয়ে বলেন, এই ঘটনায় ভুক্তভোগী মা-মেয়ের মানবাধিকারের চরম লঙ্ঘন হয়েছে। এতে শুধু দু’জন নারীর অপমান হয়েছে এমন নয়, এতে গোটা মানবজাতির অবমাননা হয়েছে। কোন মানুষকে এভাবে প্রকাশ্যে ঘোরানোর এখতিয়ার কাউকে দেওয়া হয়নি।

তিনি বলেন, কেউ আইন নিজের হাতে তুলে নিতে পারে না। কোন অপরাধ সংঘটিত হলে আদালতের মাধ্যমে বিচার সম্পন্ন হবে। যারা এঘটনার সাথে জড়িত তাদের প্রত্যেকের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত। এজন্য গণমাধ্যমে সংবাদটি প্রকাশিত হওয়ার পরেই ২৩ আগস্ট ২০২০ তারিখেই ঘটনার বিষয়ে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণ করে দ্রুততার সাথে কমিশনকে অবহিত করার জন্য পুলিশ সুপার কক্সবাজার বরাবর কমিশন থেকে পত্র প্রেরণ করা হয়। পাশাপাশি, ভুক্তভোগী মা-মেয়ের পক্ষে মামলা লড়ার জন্য কমিশনের প্যানেল আইনজীবী জনাব আ. জ. ম. মাইনুদ্দিনকে নিয়োগ দেয় কমিশন।

তিনি ভুক্তভোগী ওই মা-মেয়ের জামিনের ব্যবস্থা করেছেন। তাদের প্রতি যে বর্বর আচরণ করা হয়েছে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য কমিশনের আইনজীবীকে নির্দেশনা দেওয়া হয়েছে। সর্বোপরি, এই ঘটনায় অসহায় এই দুই নারীর পাশে থাকবে কমিশন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply