ফায়ারিং স্কোয়াডে নিহত কঙ্গো নেতার দাঁত ফেরত দেবে বেলজিয়াম

|

ছবি: অ্যাসোসিয়েটেড প্রেস, সূত্র: ডয়চে ভেলে।

কঙ্গোর স্বাধীনতার নায়ক এবং প্রথম প্রধানমন্ত্রী প্যাট্রিস লুমুম্বা ফায়ারিং স্কোয়াডে নিহত হওয়ার পরে একটি দাঁত ছাড়া এর কিছুই অবশিষ্ট ছিল না। সেই দাঁত এবার তার পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বেলজিয়াম।

দাঁত ফিরিয়ে দেয়ার মামলার এ রায়ের মাধ্যমে কয়েক দশক ধরে কঙ্গোর সঙ্গে বেলজিয়ামের দেনদরবার চলছিল। দীর্ঘ আইনী লড়াইয়ের পর অবশেষে জয় পেয়েছে লুমুম্বার পরিবার। বেলজিয়ামের এক আদালত তার মরদেহের অবশিষ্টাংশ কঙ্গোয় তার পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার রায় দিয়েছে।

১৯৬০ সালে মাত্র ৩৪ বছর বয়সে সদ্য স্বাধীন কঙ্গোর প্রথম প্রধানমন্ত্রী হন প্যাট্রিস লুমুম্বা। ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে লড়াই তাকে এ অবস্থানে খুব দ্রুতই নিয়ে যায়। কিন্তু কয়েক মাস পরই সেনা অভ্যুত্থানে ক্ষমতা দখল করেন সেনাপ্রধান মোবুতু সেসে সেকো। তখন লুমুম্বাকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়।

এরপর ১৯৬১ সালে বিচ্ছিন্নতাবাদীরা তাকে ফায়ারিং স্কোয়াডে হত্যা করে। এমনকি যাতে তার কবর তীর্থস্থানে পরিণত না হয়, সেজন্য লুমুম্বার মরদেহও অ্যাসিডে পুড়িয়ে দেয়া হয়।

মরদেহের ডিএনএ না থাকলেও নিশ্চিত কর্তৃপক্ষ মরদেহ পুড়িয়ে ফেলার পর সেখানে উপস্থিত থাকা এক পুলিশ কর্মকর্তা সে দাঁত সরিয়ে নিজের কাছে রেখে দিয়েছিলেন বলে জানা যায়।

তবে সেই দাঁত নিয়েও ঝামেলার সৃষ্টি হয়। সে দাঁতটি সত্যিই লুমুম্বার কিনা তা নিশ্চিত হতে প্রয়োজন ডিএনএ টেস্ট। কিন্তু বেলজিয়ামের ফেডারেল প্রসিকিউটরের দফতরের মুখপাত্র এরিক ফন ডুয়েসে জানান, এই দাঁতের ডিএনএ পরীক্ষা করার উপায় নেই। তিনি বলেন, ‘এমন টেস্ট করতে গেলে দাঁতটাই নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়।’

তবে এই দাঁত উদ্ধার করা হয়েছে যেখান থেকে তাতে এটি যে লুমুম্বারই তা নিশ্চিত হয়েছেন বিচারকরা। তবে এ বিষয়ে ডুয়েসে বিস্তারিত জানাতে রাজি হননি। সূত্র: ডয়চে ভেলে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply