সালমান শাহর জন্মদিন আজ

|

সালমান শাহর জন্মদিন আজ

বাংলাদেশের চলচ্চিত্রে অন্যতম জনপ্রিয় নায়ক সালমান শাহর জন্মদিন আজ। ১৯৭১ সালের এই দিনে সিলেটের দারিয়াপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি। তার পারিবারিক নাম শাহরিয়ার চৌধুরী ইমন হলেও সিনেমার পর্দায় তিনি ছিলেন শুধুই সালমান শাহ।

মাত্র চার বছরের চলচ্চিত্র জীবনে আকাশছোঁয়া জনপ্রিয়তা লাভ করেন তিনি। ১৯৯৩ সালে সোহানুর রহমান সোহানের ‘কেয়ামত থেকে কেয়ামত’ চলচ্চিত্রের মাধ্যমে চলচ্চিত্র জগতে অভিষেক সালমান শাহর। এই সিনেমায় অভিনয়ের পর আর পেছনে তাকাতে হয়নি সালমান শাহকে। সালমান শাহ অভিনীত মোট চলচ্চিত্রের সংখ্যা ২৭টি।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর তার রহস্যজনক মৃত্যু হয়। আজও দেশের মানুষের কাছে সমান জনপ্রিয় বাংলা চলচ্চিত্রের বরপুত্রখ্যাত সালমান শাহ। সালমান শুধু চলচ্চিত্র নয় টিভি নাটক, বিজ্ঞাপনেও কাজ করে সমান জনপ্রিয়তা লাভ করেন।

সালমান পড়াশুনা করেন খুলনার বয়রা মডেল হাইস্কুলে। ১৯৮৭ সালে তিনি ঢাকার ধানমন্ডি আরব মিশন স্কুল থেকে ম্যাট্রিক পাস করেন। পরে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে ইন্টারমিডিয়েট ও ধানমন্ডির মালেকা সায়েন্স কলেজ (বর্তমান ডক্টর মালিকা বিশ্ববিদ্যালয় কলেজ) থেকে বি.কম. পাস করেন।

সালমান ১৯৮৫ সালে বিটিভির আকাশ ছোঁয়া নাটক দিয়ে অভিনয়ের যাত্রা শুরু করেন। পরে দেয়াল, সব পাখি ঘরে ফিরে, সৈকতে সারস, নয়ন, স্বপ্নের পৃথিবী নাটকে অভিনয় করেন। নয়ন নাটকটি সে বছর শ্রেষ্ঠ একক নাটক হিসেবে বাচসাস পুরস্কার লাভ করে।

অভিনেতার ব্যবসাসফল চলচ্চিত্রগুলোর মধ্য রয়েছে বিক্ষোভ, স্বপ্নের ঠিকানা, মহামিলন, বিচার হবে, তোমাকে চাই, স্বপ্নের পৃথিবী, জীবন সংসার, চাওয়া থেকে পাওয়া, প্রেম পিয়াসী, স্বপ্নের নায়ক, আনন্দ অশ্রু, বুকের ভিতর আগুন ইত্যাদি।

সালমান শাহ মৃত্যুর আগে মন মানে না ছবির ৫০% কাজ শেষ করতে পেরেছিলেন, তার মৃত্যুর পর চিত্রনায়ক রিয়াজকে দিয়ে ছবিটি করানো হয়। এছাড়াও কে অপরাধী, তুমি শুধু তুমি, প্রেমের বাজি সহ একাধিক মুভি সালমান শাহ অর্ধেক শুটিং করে মারা যান। পরবর্তীতে প্রেমের বাজি ব্যতীত বাকি সিনেমাগুলি অন্য নায়কদের দিয়ে নতুন করে শুটিং করা হয়। সালমানের অসমাপ্ত সিনেমার মধ্যে একমাত্র প্রেমের বাজি সিনেমার কাজ পরে আর শেষ হয়নি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply