বর্ণবাদবিরোধী আন্দোলন থেকে সহিংসতা-লুটপাট; যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় কারফিউ

|

Police officers stand guard outside a police station after the death of Walter Wallace Jr., a Black man who was shot by police in Philadelphia, Pennsylvania, U.S., October 28, 2020. REUTERS/Hannah McKay

বর্ণবাদবিরোধী আন্দোলন থেকে সহিংসতা ও লুটপাটের জেরে যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় জারি হয়েছে কারফিউ। পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহতের জেরে সোমবার থেকে বিক্ষোভে উত্তাল পেনসিলভানিয়ার শহরটি। বিক্ষোভ হয়েছে নিউইয়র্কেও।

এ অবস্থায় বুধবার স্থানীয় সময় রাত ৯টা থেকে শহরজুড়ে শুরু হয় কারফিউ। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি মাঠে রয়েছে ন্যাশনাল গার্ডের সদস্যরাও। তারপরও সহিংসতার আশঙ্কায় দোকানপাট বন্ধ রেখেছেন বেশিরভাগ ব্যবসায়ী। এ ঘটনায় নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

পুলিশের দাবি, ধারালো অস্ত্র ফেলে দেয়ার নির্দেশ উপেক্ষা করায় ২৭ বছর বয়সী কৃষ্ণাঙ্গ ওয়াল্টার ওয়ালেসকে গুলি করা হয়। পুলিশের গুলিতে ২০ বছরের যুবক নিহতের জেরে বিক্ষুব্ধ ওয়াশিংটন ডিসিও। মে মাসে মিনেসোটায় পুলিশি হেফাজতে আফ্রো-আমেরিকান নাগরিক জর্জ ফ্লয়েডের নির্মম মৃত্যুর পর, বর্ণবাদবিরোধী আন্দোলনে ফুঁসে ওঠে গোটা যুক্তরাষ্ট্র।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply