কমনওয়েলথ গেমসে অন্তভুক্ত হলো নারী ক্রিকেট

|

প্রথমবারের মতো কমনওয়েলথ গেমসে অন্তর্ভূক্ত করা হলো নারী ক্রিকেট। ২০২২ সালের কমনওয়েলথ গেমসে টি-টোয়েন্টি ফরমেটে ব্যাট বলহাতে প্রথমবারের মত মাঠে নামবে নারী ক্রিকেটাররা। যেখানে দল থাকবে ৮টি।

এই আসরে সরাসরি খেলার সুযোগ পাবে আইসিসি র‌্যাংকিংয়ের শীর্ষ ৬ দল। আর বাছাই পর্ব থেকে তাদের সাথে যুক্ত হবে আরো দুই দল। আর স্বাগতিক দেশের দলটি খেলবে সরাসরি, তবে শীর্ষ ৬ দলের মধ্যে যদি স্বাগতিক দেশ পরে যায় তখন র‌্যাংকিংয়ের সপ্তম দল সরাসরি কমনওয়েলথ গেমসে খেলার সুযোগ পাবে। কমনওয়েলথ গেমস ফেডারেশন (সিজিএফ) এর বিজ্ঞপ্তিতে নিশ্চিত করা হয়েছে এসব তথ্য।

বর্তমানে র‌্যাংকিংয়ে স্বাগতিক ইংল্যান্ড রয়েছে দুই নম্বর স্থানে। যেহেতু তারা স্বাগতিক সেই ক্ষেত্রে তালিকার ৭ নম্বর দলটি সরাসরি খেলার সুযোগ পাবে কমনওয়েলথ গেমসে। ৮ নম্বর দলটিকে আসতে হবে বাছাই পর্ব টপকে।

এখন পর্যন্ত বাছাই পর্বের জন্য চূড়ান্ত সময় নির্ধারন করা হয়নি। ২০২২ সালের ৩১ জানুয়ারির মধ্যেই শেষ করা হবে বাছাই পর্বের খেলা। বর্তমান র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ৯ম, তাই বৈশ্বিক এই আসরে খেলতে হলে বাছাই পর্বের বাধা টপকাতে হবে টাইগ্রেসদের।

কমনওয়েলথ গেমসে নারী ক্রিকেট অন্তর্ভুক্তির বিষয় নিয়ে আইসিসির প্রধান নির্বাহী মানু সোহনি বলেন ‘নারী ক্রিকেট বৈশ্বিকভাবে ছড়িয়ে দিতে কমনওয়েলথ গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তি আমাদের জন্য দারুণ এক সুখবর।

এর আগে ১৯৯৮ সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে পুরুষ ক্রিকেট ইভেন্ট অন্তর্ভুক্ত করা হয়েছিলো।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply