৪৬ বছর পর দেনার টাকা পরিশোধ করলেন দেনাদারের সন্তানরা

|

৪৬ বছর পর পাওনাদারদের টাকা পরিশোধ করলেন দেনাদারের সন্তানেরা। বিশ্বাস করতে কষ্ট হলেও আজ বৃহস্পতিবার বিকালে সাতক্ষীরা শহরতলীর সুলতানপুর কাজীপাড়ায় ঘটে এ অবিশ্বাস্য ঘটনা।

খুলনা জেলার কয়রা থানার বধালী গ্রামের নেছার আলী (৫৭) ও সহিদুল ইসলাম (৫২) জানান, তাদের বাবার নাম জব্বার সরদার। বাবা জব্বার সরদার দেশ স্বাধীনের পর সাতক্ষীরা শহরে থেকে ক্ষুদ্র ব্যবসা করতেন। ১৯৭৫ সালে তীব্র অভাব অনাটন দেখা দিলে তিনি পরিবারের ভরন পোষণের জন্য সুলতানপুর কাজীপাড়ার শেখ নুরুল হকের নিকট থেকে ১৩শ’ টাকা কর্জ গ্রহণ করেন।

গত ২০০০ সালে কর্জ গ্রহীতা জব্বার সরদার মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তিনি তার সন্তানদের নাম ঠিকানা দিয়ে তার কর্জ গ্রহণ করা ১৩শ’ টাকা পরিশোধ করে দেয়ার জন্য সন্তানদের অছিয়ত করে যান।

মৃত্যুর পর জব্বার সরদারের স্বজনরা সাতক্ষীরা শহরে এসে শেখ নুরুল হককে খোঁজাখুঁজি করে না পেয়ে ফিরে যান। ইতোমধ্যে পাওনাদার শেখ নুরুল হক গত ২০১২ সালে মৃত্যুবরণ করেন।

আজ মৃত জব্বার সরদারের দুই ছেলে সারাদিন মৃত শেখ নুরুল হকের ওয়ারিশদের খোঁজা শুরু করে। দিন শেষে তারা নুরুল হকের তিন কন্যা সন্তানের খোঁজ পান। তারা সেখানে হাজির হয়ে ঘটনার বর্ণনা দেন। এসময় প্রতিবেশীরাও জড়ো হয়ে তাদের মুখ থেকে শোনেন ৪৬ বছর আগে কর্জ গ্রহণের ঘটনা। নুরুল হকের স্বজনরা সেই ১৩শ’ টাকা গ্রহণ করে স্থানীয় জামে মসজিদে দান ছদকা করে দেন।

এসময় বাবার ১৩শ’ টাকা দেনা পরিশোধ করে গুনা মাফের দোয়া চাইলেন নেছার আলী ও শহিদুল ইসলাম। সাতক্ষীরার সুলতানপুর গ্রামের কাজীপাড়া এলাকার মুরব্বীরাসহ সকলে তাদের জন্য দোয়া করেন। সততার এমন নজির বিহীন ঘটনায় স্থানীয় মানুষও হয়ে পড়ে আবেগাপ্লুত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply