সম্পর্কে অবনতি হলেই অধিকাংশ মহিলা ধর্ষণের অভিযোগ আনেন: ভারতীয় মহিলা কমিশন কর্মকর্তা

|

সম্পর্কে অবনতি হলেই অধিকাংশ মহিলা ধর্ষণের অভিযোগ আনেন বলে মন্তব্য করেছেন ভারতের পশ্চিমবঙ্গের ছত্তীসগঢ়ের মহিলা কমিশনের প্রধান কিরণময়ী নায়ক। খবর আনন্দবাজার পত্রিকা’র।

শনিবার নারী নির্যাতন শীর্ষক এক আলোচনা সভায় এমন মন্তব্য করেন তিনি। এসময় তিনি বলেন, যদি কোনও বিবাহিত পুরুষ কোনও মেয়েকে প্রলুব্ধ করেন তাহলে সেই মেয়েটিকে বুঝতে হবে লোকটি মিথ্যে কথা বলছে কি না। সেই ব্যক্তি আদৌ ওই মেয়েটির ভাল করবেন কি না, সেটাও তাঁকেই বিবেচনা করতে হবে। যখন সেই ভালটা হয় না, অধিকাংশ ক্ষেত্রে মেয়েরা তখন ধর্ষণের অভিযোগ নিয়ে পুলিশের কাছে যান।

তিনি আরও বলেন, বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায়, নারী-পুরুষের পরস্পরের সম্মতিতেই হয়তো লিভ-ইন করতেন। বিচ্ছেদের পরে মহিলারা এফআইআর দায়ের করেন।

এসময় নাবালিকা কন্যাদের ফিল্মের রোমান্সের মতো কারও ফাঁদে পা না দিতে সতর্ক করেন। তিনি বলেন, এর ফলে পরিবার, বন্ধু সকলের জীবন নষ্ট হয়ে যায়। তিনি আরও বলেন, ইদানিং প্রাপ্তবয়স্ক হলেই তরুণ-তরুণীরা বিয়ে করে নেয়। ফলে অল্প বয়সে সন্তান হওয়ার পর তারা আর সংসার সামলাতে পারে না।

তবে কিরণময়ীর এই মন্তব্যের সমালোচনা করেছেন দেশটির অধিকাংশ নারী অধিকার কর্মী। তারা বলেন, যেখানে ভারতে দৈনিক গড়ে ৮৭টা করে ধর্ষণের অভিযোগ জমা পড়ে সেখানে মহিলা কমিশন প্রধানের এমন মন্তব্য দুর্ভাগ্যজনক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply