যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক মহড়ায় সাড়া দেয়নি দক্ষিণ কোরিয়া

|

যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক মহড়া পুনরায় শুরু করতে জাপানের আহবানে সাড়া দেয়নি দক্ষিণ কোরিয়া। শীতকালীন অলিম্পিক খেলায় উত্তর কোরিয়ার অংশগ্রহন নিশ্চিতে দেশটিকে আশ্বস্ত করতে সামরিক মহড়া স্থগিত রাখা হয়েছে।

বার্তা সংস্থা ইওনহ্যাপের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, শুক্রবার এক শীর্ষ বৈঠকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়-ইন সামরিক মহড়া পুনরায় শুরুর জন্য জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে অপেক্ষা করতে বলেন।

জাপানের প্রধানমন্ত্রী আবে বলেন, “বসন্তকালীন মহড়া শুরুতে দেরি করা ঠিক না। উত্তর কোরিয়ার প্রতি নমনীয়তা দেখানোর আগে পিয়ংইয়ংকে তার আচরণ পরিবর্তন করতে হবে।”

জবাবে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেন, “আমি বুঝতে পেরেছি প্রধানমন্ত্রী আবে কি বুঝাতে চেয়েছেন-পারমানবিক নিরস্ত্রীকরণের আগে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সামরিক মহড়া নিয়ে দেরি করা ঠিক হবে না। কিন্তু এটি আমাদের সার্বভৌম ও অভ্যন্তরীন বিষয়।”

শীতকালীন অলিম্পিকে অভিন্ন পতাকার অধীনে শুক্রবার গেমসের উদ্বোধনী প্যারেডে অংশ নেয় উত্তর ও দক্ষিণ কোরিয়ার অ্যাথলেটরা। খেলার কূটনীতির সাফল্যে পুনর্মিলনের স্বপ্নও দেখতে শুরু করেছেন অনেকে।

শনিবার এক টেবিলে বসেন দুই দেশের শীর্ষ কর্মকর্তারা। বৈঠকে কিম জং উনের বোন পিয়ংইয়ং সফরে দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জাই ইনকে আমন্ত্রণ জানান।

এমন পরিস্থিতে দক্ষিণ কোরিয়া কোনোভাবেই চাইছে না উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কের অবনতি ঘটুক।

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply