প্রথম এশীয় বংশোদ্ভূত নারী হিসেবে অস্কার জিতলেন ক্লোয়ি ঝাও

|

অস্কারের ৯৩তম আসরে সেরা চলচ্চিত্র নির্বাচিত হলো নোম্যাডল্যান্ড। এই মুভির জন্যই সেরা পরিচালকের পুরস্কার জিতে নেন চীনা নারী ক্লোয়ি ঝাও।

অস্কারের ইতিহাসে প্রথম এশীয় বংশোদ্ভূত এবং দ্বিতীয় নারী পরিচালক হিসেবে এ পুরস্কার জিতলেন তিনি। ২০০৯ সালে মুক্তি পাওয়া ‘দ্য হার্ট লকার’ ছবিটি পরিচালনার জন্য প্রথম নারী পরিচালক হিসেবে ২০১০ সালে অস্কার পেয়েছিলেন ক্যাথরিন বিগলো। 

উল্লেখ্য, অস্কারের দৌড়ের এগিয়ে থাকার আগে ‘গোল্ডেন গ্লোব’,’বাফটা’তেও সেরা পরিচালক হিসেবে সম্মান পেয়েছিলেন ক্লোয়ি। অস্কারের মোট ৬টি বিভাগে মনোনয়ন পেয়েছে নোম্যাডল্যান্ড।

এক ষাটোর্ধ্ব নারী চাকরি হারানোর পর কিভাবে একটি ভ্যানকে অবলম্বন করে জীবনযুদ্ধে জয়ী হলেন সেই গল্পই উঠে এসেছে এই চলচ্চিত্রে।

এ চলচ্চিত্রে অভিনয় করে তৃতীয়বারের মতো সেরা অভিনেত্রী হিসেবে সোনালি ট্রফি জিতে নেন ফ্রান্সিস ম্যাকডোরম্যান্ড। দ্যা ফাদার ছবির জন্য সেরা অভিনেতার অ্যাওয়ার্ড পেয়েছেন স্যার অ্যান্থনি হপকিন্স।

এবারের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের আয়োজনও ছিল ছোট পরিসরে। মহামারি পরিস্থিতির জন্য বেছে নেয়া হয় দু’টি ভেন্যু। লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটার ও ইউনিয়ন স্টেশনের মঞ্চে কোনো কোনো তারকাকে পাওয়া গেলেও বেশিরভাগ যোগ দেন ভার্চুয়ালি।

আজ সোমবার (২৬ এপ্রিল) বাংলাদেশ সময় ভোর ৬টায় শুরু হয় মূল আয়োজন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply