থার্মোমিটার জানাবে জ্বরের আগাম বার্তা

|

শীত শীত লাগছে, জ্বর আসবে মনে হয়! কেউ কেউ বলে থাকেন, জ্বর জ্বর লাগছে। ঋতু পরিবর্তনের সময় এমনটি বেশি ঘটে। কিন্তু আদতে জ্বর আসবে কিনা; কিংবা ঋতু পরিবর্তনকালীন সময়ে জীবানু ঘটিত ফ্লু-তে আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে কিনা, আগে থেকে বলা মুশকিল।

আবহাওয়ার মতো শরীরের জ্বর আসার আগাম বার্তা জানানোর চেষ্টা করছে বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্রের আইওয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এ  বিষয়ে একটি নতুন পদ্ধতির পরীক্ষা চালিয়েছেন।

গবেষক দলের সদস্য ও বিশ্ববিদ্যালয়টির পোস্ট ডক শিক্ষার্থী অ্যারন মিলার বলেন, “আমরা একটি চৌকস থার্মোমিটারের পরীক্ষা চালিয়েছি, যার মাধ্যমে জ্বর বা ফ্লু-তে আক্রান্ত হওয়ার বিষয়ে আগাম বার্তা দেওয়া সম্ভব হবে।”

মিলার বলেন, “পূর্বাভাসের সাধারণ একটি গাণিতিক মডেল ব্যবহার করে দুই থেকে তিন সপ্তাহ আগেই ফ্লু-তে আক্রান্ত হওয়ার সতর্ক বার্তা জানাবে স্মার্ট থার্মোমিটার।”

তিনি আরও বলেন, “প্রযুক্তি উন্নয়ন ঘটিয়ে এই স্মার্ট থার্মোমিটার দিয়ে চার থেকে পাঁচ সপ্তাহ আগে ফ্লু সম্পর্কিত সতর্কতা জানানো সম্ভব হবে।”

স্মার্ট থার্মোমিটর তৈরির অংশ হিসেবে গবেষক দলটি আগস্ট ২০১৫ থেকে ডিসেম্বর ২০১৭ অবধি সাড়ে চার লাখ সাধারণ থার্মোমিটারের মাধ্যমে ৮০ লাখ তথ্য সংগ্রহ করেছে।

যুক্তরাষ্ট্রের ৫০ রাজ্য থেকে এ তথ্যগুলো সংগ্রহ করা হয়েছে। সংগ্রীহিত তথ্যগুলো বয়স, জেন্ডার, অঞ্চল, রোগের প্রকোপ ইত্যাদি বিষয়ভেদে সাজানো হয়েছে। সাজানো এই তথ্য ভাণ্ডারটি স্মার্ট থার্মোমিটারের প্রযুক্তিগত উন্নয়নে কাজে লাগানো হয়েছে।

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply