বর্ণবৈষম্য কেড়ে নিলো ফুটবলারের জীবন

|

বর্ণবৈষম্যের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেও এ থেকে মিলছে না মুক্তি। আবারও এর রোষালন থেকে মুক্তি না পেয়ে আত্মহত্যার পথ বেছে নিয়েছেন এসি মিলান ও বেনেভেন্তোর বয়সভিত্তিক দলের সাবেক ফুটবলার সেইড ভিসিন।

২০ বছর বয়সী এই ফুটবলারের মরদেহ পাওয়া গেছে তার নিজ বাড়িতেই। ইথিওপিয়ায় জন্ম নেয়া ইতালি মাইগ্রেটেড এই কিশোর ফুটবলার তার সুইসাইডাল নোটে দিনের পর দিন সতীর্থদের কাছে বর্ণবৈষম্যের শিকার হয়ে আসছিলেন বলে লিখে যান।

চিঠিতে বর্ণবৈষম্যের বর্ণনায় তিনি লিখেন, ওদের আচরণে আমার মনে হতো কালো হওয়ায় আমার লজ্জিত হওয়া উচিত। ওরা আমাকে দেখেই আড়চোখে তাকাতো। আমাকে চাকরিও ছাড়তে হয়েছিলো কারণ সেখানকার মানুষেরা আমাকে দেখলেই অস্বস্তি বোধ করতো। এছাড়াও, ইতালিয়ান তরুণদের কাছ থেকেও অনেক লাঞ্ছনার শিকার হতে হয়েছে আমাকে। যেন তাদের বেকারত্বের জন্য আমিই দায়ী।

ভিসিন এসি মিলানে থাকাকালীন সময়ে তার রুমমেট ছিলেন ইতালির জাতীয় দলের গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুমা। ডোনারুমা বলেন, মিলায়ে গিয়েই ভিসিনের সাথে আমি দেখা করেছিলাম। বোর্ডিং স্কুলে আমরা একসাথেই ছিলাম। এরপর বহুদিন কেটে গেলেও ভিসিনের হাসি ও তখনকার সেই আনন্দমুখর জীবনের কথা কখনো ভুলবো না।

উল্লেখ্য, ২০১৬ সালে বয়সভিক্তিক দল থেকে অবসর নিলেও ভিসান অ্যাটলেটিকো ভিটিকালার ক্লাবের হয়ে ফাইভ এ সাইড ফুটবল খেলে চলছিলেন নিয়মিত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply