ইন্টারনেট বিপর্যয়ের পর আবারও চালু হলো বৃহৎ ওয়েবসাইটগুলো

|

বিশ্বের বেশ কয়েকটি বৃহৎ ওয়েবসাইট সকাল থেকে বন্ধ থাকার পর অবশেষে চালু হয়েছে। মঙ্গলবার (৮ জুন) অ্যামাজন, রেড্ডিট, টুইচ, গার্ডিয়ান, নিউইয়র্ক টাইমসের মতো ওয়েবসাইটগুলোতে এক ঘণ্টার মতো প্রবেশ করতে পারেনি ব্যবহারকারীরা। যুক্তরাজ্য সরকারের দাফতরিক ওয়েবসাইটও পড়েছিল একই সমস্যায়। তবে সমস্যা সমাধান করে গুরুত্বপূর্ণ এই সাইটগুলো চালু হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, এই সমস্যার কবলে পড়া ওয়েবসাইটগুলোতে ব্যবহারকারীরা প্রবেশের পর সেগুলো ‘আনএভেইলেবল’ দেখাচ্ছিলো। ‘ক্লাউড কম্পিউটিং’ সুবিধা প্রদানকারী প্রতিষ্ঠান ফাস্টলি বিবিসিকে জানিয়েছে, তাদের গ্লোবাল কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক (সিডিএন) এর মাধ্যমে এই সমস্যা সমাধানের জন্য কাজ করেছে। ফাস্টলি মূলত কোনো ওয়েবসাইটে প্রবেশের সময় কমানো ও সেগুলোকে নিরাপদ রাখার জন্য কাজ করে থাকে।

শুরুতে এই সমস্যা শুধুমাত্র ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট কিছু অঞ্চলে হলেও পরবর্তী সময়ে দেখা গেছে বিশ্বের ইন্টারনেট কার্যক্রমের বড় অংশ এই অল্প সংখ্যক বড় প্রতিষ্ঠানের হাতে থাকায় তাদের সমস্যার প্রভাব বিশ্বজুড়ে বড় সমস্যা তৈরি করছে। মঙ্গলবার সকাল ১১ টার দিকে এই সমস্যা শুরু হয়ে ঘণ্টাখানেক স্থায়ী ছিল আর তাতেই সমস্যায় পড়তে হয়েছে অসংখ্য ইন্টারনেট ব্যবহারকারীকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply