আর্কটিক সাগরে ভাসমান বরফখণ্ডের ওপর থেকে একটি কুকুরের নাটকীয় উদ্ধার

|

রাশিয়ায় আর্কটিক সাগরে ভাসমান বরফখণ্ডের ওপর থেকে নাটকীয়ভাবে উদ্ধার হলো একটি কুকুর। রুশ নাবিকদের প্রচেষ্টায় অল্পের জন্য প্রাণে বেঁচে যায় এটি। তবে কবে কীভাবে এটি বরফে ঢাকা সাগরে হারিয়ে যায় সেটি জানা যায়নি। উদ্ধারের পর মালিকের কাছে পৌঁছে দেয়া হয়েছে আইকা নামের ছোট্ট কুকুরটিকে।

বরফাচ্ছন্ন আর্কটিক সাগরে কাজ করছিলো আইসব্রেকার জাহাজ আলেক্সান্ডার সানিকোভ; বরফ ভেঙে তৈরি হচ্ছিলো নৌ চলাচলের পথ। হঠাৎই আর্কটিক টার্মিনালের গেটের কাছাকাছি দেখা মিললো ছোট্ট একটি কুকুরের। হিম বরফের মধ্যে বাঁচার পথ খুঁজছিলো অসহায় কুকুরটি। চলন্ত জাহাজে চাপা পড়া থেকে একটুর জন্য বেঁচে যায় প্রাণিটি।

দ্রুতই বিপদগ্রস্ত প্রাণিটিকে বাঁচাতে উদ্যোগ নেয় নাবিকরা। আশপাশের বরফ গলতে শুরু করায় বিপদের উচ্চ আশঙ্কা ছিল। তবে শেষ পর্যন্ত নিরাপদেই উদ্ধার হয় কুকুরটি। আহত প্রাণির সেবা শেষে কাছাকাছি লোকালয়ে সন্ধান চালিয়ে এর মালিককেও খুঁজে বের করে জাহাজ কর্তৃপক্ষ।

কুকুর মালিক বলেন, ভিডিও দেখে শুরুতে চিনতে পারিনি। খুব অসুস্থ লাগছিলো দেখতে। বরফে ওর পায়ে আঘাত লাগায় ঠিকমতো হাঁটতে পারছিলো না। এখন কিছুটা সুস্থ হয়েছে।

আর্কটিক তীরবর্তী ইয়ামাল নেনেটসের প্রত্যন্ত গ্রাম কেপ ক্যামেনির এক পরিবারের সাথে থাকতো এক বছর বয়সী আইকা। এক সপ্তাহ আগে হারিয়ে গিয়েছিলো সে।









Leave a reply