গুগল-ফেসবুকের একচেটিয়াত্ব নিয়ন্ত্রণ বিল নিয়ে মার্কিন আইনপ্রণেতাদের মতপার্থক্য

|

গুগল, ফেসবুক, অ্যামাজন, অ্যাপলের মতো বড় অনলাইন প্রতিষ্ঠানগুলোর একচেটিয়াত্ব দূর করতে ‘বিগ টেক রেগুলেশন’ বিল বা ‘এন্টিট্রাস্ট ল’ পুনর্গঠন নিয়ে মার্কিন আইনপ্রণেতাদের মধ্যে মতপার্থক্য দেখা দিয়েছে। বৃহস্পতিবার (২৪ জুন) হাউস জুডিশিয়ারি কমিটি বড় এসব অনলাইন প্রতিষ্ঠানগুলোর প্রভাব নিয়ন্ত্রণে এই বিলের ওপর দফায়-দফায় বিতর্ক করেছেন। সংবাদমাধ্যম এএফপির এক খবরে এই তথ্য উঠে এসেছে।

অনেকেই এই বিল পাসের ব্যাপারে সমর্থন জানালেও কিছু রিপাবলিকান এবং মধ্যপন্থী ডেমোক্র্যাটের উদ্বেগে এই বিলের ভাগ্য এখনও নির্ধারিত হয়নি।

আলোচিত এই বিল পাস হলে গুগল, অ্যাপল, অ্যামাজন, ফেসবুকসহ অন্যান্য প্রভাবশালী প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর একচেটিয়া বাজার দখলের ওপর মার্কিন সরকার চাইলে নজরদারি করতে পারবে। যার ফলে বাজার প্রতিযোগিতামূলক হয়ে উঠবে বলে মনে করছেন এই আইনটি নিয়ে কাজ করা দলের নেতৃত্বদানকারী প্রতিনিধি ডেভিড সিসিলিন।

তিনি বলেছেন, ডিজিটাল বাজার প্রতিযোগিতার অভাবে ভুগছে। সেখানে একচেটিয়া নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হচ্ছে। গুটিকয়েক প্রতিষ্ঠান ছোট প্রতিষ্ঠানগুলোকে হয় আর বাড়তে দিচ্ছে না অথবা তাদের কিনে নিচ্ছে। অ্যামাজন, অ্যাপল, ফেসবুক এবং গুগল ডিজিটাল অর্থনীতির দ্বার নিয়ন্ত্রণ করছে। এমন একচেটিয়াত্ব আমাদের গণতন্ত্রের জন্য ক্ষতিকারক।

তবে এই বিলের সমালোচকরা মনে করেন, এসব পদক্ষেপের কারণে ভোক্তারা তাদের জনপ্রিয় অনলাইন পরিষেবাগুলো পাওয়া নিয়ে সমস্যায় পড়বে।

রিপাবলিকান ক্লিফ বেন্টজ বলেন, বিগ টেক রেগুলেশন অবশ্যই নিখুঁত নয়। এই বিলটি সমস্যা সমাধানের উপায় নয়। এটি বরং পরিস্থিতিকে আরও খারাপ করে তুলবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply