আগ্রাসন ও উদাসীনতার মাঝে সূক্ষ্ম পার্থক্য আছে: পান্তকে গাভাস্কার

|

সাউদাম্পটন টেস্টের দ্বিতীয় ইনিংসে রিশাভ পান্তের ৪১ রানের ইনিংস নিয়ে মন্তব্য করেছেন ব্যাটিং কিংবদন্তী সুনীল গাভাস্কার। আন-অর্থোডক্স বেশ কিছু শট খেলতে গিয়ে পান্তের ব্যর্থ হওয়া এবং শেষে আকাশে বল তুলে গুরুত্বপূর্ণ সময়ে উইকেট বিলিয়ে আসায় পান্তকে সাবধান করেছেন গাভাস্কার। বলেছেন, আগ্রাসন ও উদাসীনতার মাঝে খুব সূক্ষ্ম পার্থক্য আছে। পান্ত হয়তো ইনিংসটা খেলার সময় সেই পার্থক্যের ব্যাপারে সচেতন ছিলেন না।

মুহুর্মুহু আক্রমণ এবং তার খেসারত দিয়ে গিয়ে আত্মদানের চিরায়ত এক আধুনিক রূপ রিশাভ পান্তের টেস্ট ব্যাটিং। সবশেষ এই চিত্র দেখা গেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। টেস্টে পান্তের রীতিবিরুদ্ধ ব্যাটিং ভারতকে সাফল্য এনে দিয়েছে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধ মাটিতেও। তবে এবার তার শট সিলেকশন নিয়ে কিছু গুঞ্জন উঠেছে অনুমিতভাবেই।

গাভাস্কার বললেন, ৯০ এর ঘরে গিয়েও বেশ কয়েকবার বড় শট খেলতে গিয়ে শতক হাতছাড়া করেছেন পান্ত। এমনিতে তার ডিফেন্স এবং ব্যাটিং টেকনিক যথেষ্ঠ ভালো। এখন কেবল তাকে কিছুটা মনোযোগী হতে হবে শট সিলেকশন নিয়ে।

টেস্টের রিজার্ভ ডে’র প্রথম সেশনে ভারত দ্রুত দুটি উইকেট হারিয়ে ফেলার পরই ক্রিজে আসেন রিশাভ পান্ত। পান্ত সাবধান হননি স্লিপে ক্যাচ দিয়ে জীবন পাওয়ার পরও। পাল্টা আক্রমণে দুটো বাউন্ডারিও পেয়ে যান এই বাঁহাতি। কিন্তু ওয়াগনার ও সাউদির বলে অপ্রচলিত বেশ কিছু শট খেলতে গিয়ে পরাস্ত হন বারবার। ৬ উইকেট হারিয়ে ফেলার পর ভারত যখন জয়ের চেয়ে ম্যাচ বাঁচানোর কথা ভাবছে, তখনও আক্রমাণাত্মক শট খেলতে গিয়ে প্যাভিলিয়নে ফেরেন রিশাভ পান্ত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply