কুবির দুই শিক্ষকের বিরুদ্ধে পদক্ষেপ ‘বিদ্বেষমূলক’ উল্লেখ করে প্রত্যাহারের দাবি

|

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষকের বিরুদ্ধে সিন্ডিকেটে নেওয়া পদক্ষেপকে ‘বিদ্বেষমূলক’ বলে উল্লেখ করে এর তীব্র নিন্দা ও এ ধরনের পদক্ষেপ প্রত্যাহারের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত ১৫৬ জন শিক্ষক স্বাক্ষরিত এক বিবৃতিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহবুবুল হক ভূঁইয়ার বিরুদ্ধে বিভাগীয় শাস্তির সুপারিশ ও কাজী এম. আনিছুল ইসলামের পদোন্নতি স্থগিতের সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

শিক্ষক মাহবুবুল হক ভূঁইয়ার বিরুদ্ধে নেওয়া পদক্ষেপ সম্পর্কে বিবৃতিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এহেন পদক্ষেপের বিরুদ্ধে তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছে। পাশাপাশি এইরকম গর্হিত প্রক্রিয়া অবিলম্বে বন্ধ করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহবান জানাচ্ছে। কারণ বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক মনে করে, এতে শুধু ব্যক্তি মাহবুবই এখানে ক্ষতিগ্রস্ত হচ্ছেন না। বরং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের প্রাপ্য মর্যাদা ও নিরাপত্তা এতে চূড়ান্তভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, যা শিক্ষার পরিবেশের জন্য অশনিসংকেতস্বরূপ।

অন্যদিকে কাজী এম. আনিছুল ইসলামের পদোন্নতি স্থগিত নিয়ে বলা হয়, ঘটনাটি বিশ্ববিদ্যালয়ের মূলনীতিবিরুদ্ধ ও অসামঞ্জস্যপূর্ণ। এসব ঘৃণিত পদক্ষেপ আত্মমর্যাদাসম্পন্ন ও দায়িত্বশীল শিক্ষকদের প্রতি বিশ্ববিদ্যালয় প্রশাসনের অগণতান্ত্রিক ও বিদ্বেষপূর্ণ আচরণ হিসেবে আমরা দেখছি। এতে সার্বিকভাবে সমাজে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা বিনষ্ট হয়।

উল্লেখ্য, গত রোববার (২৭ জুন) কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৮০তম সিন্ডিকেটে শিক্ষক মাহবুবুল হক ভূঁইয়ার বিরুদ্ধে ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অনুপস্থিত শিক্ষার্থী নাম মেধা তালিকায় চলে আসার তথ্য গণমাধ্যমের কাছে দেওয়ার অভিযোগে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। অন্যদিকে শিক্ষক কাজী এম. আনিছুল ইসলামকে ৭৯তম সিন্ডিকেটে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেওয়া হলেও পরের সিন্ডিকেটেই তা আবার স্থগিত করা হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply