মানবিক স্পর্শে পাশ্চাত্যের চেয়ে এগিয়ে আছে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ব্যবস্থা: কবীর সুমন

|

বিশিষ্ট সঙ্গীতশিল্পী, কবি ও সাংবাদিক কবীর সুমন আজ বিশ্ব চিকিৎসক দিবসে ফেসবুক লাইভে এসে ধন্যবাদ জানালেন চিকিৎসক ও সেবক-সেবিকাদের। গলার অসুস্থতা নিয়ে কলকাতার এসএসকেএম হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে চিকিৎসাধীন এই শিল্পী পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ব্যবস্থার ভূয়সী প্রশংসা করে বলেন, লণ্ডন, প্যারিস সহ পশ্চিমের অনেক ভালো ও উন্নত হাসপাতালের অভিজ্ঞতাসত্ত্বেও পশ্চিমবঙ্গকে আমি এগিয়ে রাখবো।

বামফ্রন্টের ৩৪ বছরের শাসনামলের কথা বলেন তিনি। তুলে ধরেন সে কাল ও এ কালের স্বাস্থ্য ব্যবস্থার তারতম্যের কথা। বামফ্রন্টের আমলে সরকারি হাসপাতালে সাধারণ মানুষ যেতে চাইতো না উল্লেখ করে কবীর সুমন বলেন, এখন সরকারি হাসপাতালকেই প্রাধান্য দেয় সাধারণ মানুষ। কলকাতার বেশ উন্নত এসএসকেএম হাসপাতালের উডবার্ন ওয়ার্ডেও অনেক সাধারণ মানুষকে দেখেছেন বলে মন্তব্য করেন তিনি। এসব হাসপাতালের চিকিৎসক ও সেবক সেবিকাদের আন্তরিকতার কথা তুলে ধরে এই ক্ষণজন্মা শিল্পী বলেন, ইউরোপ আমেরিকার হাসপাতালগুলোর চেয়েও সেবার যে জায়গাটায় পশ্চিমবঙ্গ এগিয়ে আছে তা হলো মানবিক স্পর্শ। পাশ্চাত্যে সবই ঠিকঠাক হচ্ছে, কিন্তু কোথাও যেন পেশা নামক আস্তরণে ঢেকে রয় তাদের আন্তরিকতা। কিন্তু এখানে যা পাওয়া তা যেন অনেকটা আত্মীয়তার নামান্তর। এবং এই অসাধারণ পরিবর্তনের পেছনে পশ্চিমবঙ্গ সরকারকে কৃতিত্ব দিতে চান তিনি।

পশ্চিমবঙ্গ সরকারেই ভরসা রাখেন কবীর সুমন। বলেন, মমতা বন্দোপাধ্যায় যতদিন থাকবেন ততদিন পশ্চিমবঙ্গে বাংলা ভাষাও বেঁচে থাকবে। এখনো যে গান গাইতে পারছেন, নতুন গান বাঁধতে পারছেন, এজন্য সর্বাগ্রে মমতা বন্দোপাধ্যায়কে ধন্যবাদ জানান তিনি। সঙ্গীতের যাত্রাকে দীর্ঘ তীর্থের সাথে তুলনা করেছেন এই শিল্পী।

কবীর সুমন জানান, তিনি দ্রুত সেরে উঠছেন। তার পাশে তানপুরা বাজছে। যখন তানপুরায় সুর তুলতে পারবেন তখনই পুরোপুরি সেরে উঠবেন, বলেন তিনি। বাংলাদেশিদেরও চিকিৎসার জন্য পশ্চিমবঙ্গে আসার আমন্ত্রণ জানিয়ে কবীর সুমন বলেন, আপনারা এখানে আসুন। এখানে আপনারা পাবেন মানবিক স্পর্শ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply