১৯ বছরে ইউটিউব, প্রথম ভিডিও আপলোড করেছিলেন কে?

|

গানের জগত থেকে পুরোনো সিনেমা, খেলার হাইলাইটস থেকে নিত্যদিনের সংবাদ; সব কিছু দেখার ক্ষেত্রে রাতারাতি পরিবর্তন এনে দিয়েছে ‘ইউটিউব’। এই ভিডিও দেখার ওয়েবসাইটের বদৌলতে দুনিয়ার বিনোদন জগত এখন ‘হাতের মুঠোয় বন্দি’। ইউটিউব এখন অনেকের রুটি-রুজির মাধ্যমও বটে। এখান থেকে অনেকেই আয় করে সংসার চালান। এই ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মের ১৯ বছর পূর্ণ হলো আজ!

২০০৫ সালের ২৩ এপ্রিল। এই দিনই ইউটিউবের প্রথম ভিডিও আপলোড করেছিলেন প্ল্যাটফর্মটির সহপ্রতিষ্ঠাতা বাংলাদেশি-জার্মান বংশোদ্ভূত জাভেদ করিম। সম্প্রতি ইউটিউব এ ভিডিওটি সবার সামনে আনে।

তখন জাভেদ করিমের বয়স ছিল ২৫ বছর। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যান ডিয়েগো চিড়িয়াখানায় দুটি হাতির সামনে দাঁড়িয়ে ভিডিও করেছিলেন ইউটিউবের এই সহপ্রতিষ্ঠাতা। ১৯ সেকেন্ড দৈর্ঘ্যের সেই ভিডিওটির শিরোনাম দিয়েছিলেন ‘চিড়িয়াখানায় আমি’ (মি অ্যাট দ্য জু)। জাভেদের স্কুলের বন্ধু ইয়াকভ ল্যাপিৎস্কি ভিডিওটি ধারণ করেছিলেন।

ভিডিওটি আহামরি কিছু ছিল না। কিন্তু লো-রেজুলেশনের সেই ভিডিও এখন ইতিহাস! করিম যখন ভিডিওটি আপলোড করেছিলেন, তখন তার ধারণাই ছিল না– সেই প্ল্যাটফর্মই একসময় সারা বিশ্বে রাজত্ব করবে। তার ধারণা ছিল না, ইউটিউব হয়ে উঠবে ভিডিও দেখার সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইটে।

ইউটিউবের প্রথম ভিডিওতে জাভেদ করিম বলেছেন, ‘সব ঠিক আছে। আর এখন আমরা হাতিদের সামনে দাঁড়িয়ে রয়েছি। হাতিদের সম্পর্কে সব থেকে মজার বিষয় হলো, তাদের অনেক বড় বড় শুঁড় থাকে, যা সত্যিই আকর্ষণীয়।’

নিউ ইয়র্ক ভিত্তিক ওয়েবসাইট ‘বিজনেস ইনসাইডার’ এটিকে ওয়েবসাইটের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভিডিও হিসেবে চিহ্নিত করেছে। সংবাদমাধ্যম ‘বাজফিড নিউজ’ সর্বকালের ২০টি গুরুত্বপূর্ণ অনলাইন ভিডিওর তালিকায় রেখেছে ‘মি অ্যাট দ্য জু’কে। ইউটিউবে ‘চিড়িয়াখানায় আমি’ ভিডিওটি এখন পর্যন্ত ৩১ কোটি ৭০ লাখ বার দেখা হয়েছে।

উল্লেখ্য, ২০০৫ সালে পেপ্যালের তিন সাবেক কর্মী চ্যাড হার্লি, স্টিভ চ্যান ও জাভেদ করিমের হাত ধরে প্রতিষ্ঠিত হয় ‘ইউটিউব’।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply