আন্তর্জাতিক টুর্নামেন্টে ব্রাজিল-আর্জেন্টিনার শেষ পাঁচ দেখা

|

২০০৭ সালে কোপার ফাইনালে ব্রাজিলের কাছে ৩-০ গোলে হারের পর দুই শিবিরে আবেগের বৈপরীত্য

রিও ডি জেনিরোর ইতিহাস বিখ্যাত মারাকানা স্টেডিয়ামের দিকে চোখ সারা বিশ্বের। সুপার ক্ল্যাসিকো বললেও যে দ্বৈরথ সম্পর্কে কম বলা হয়, সেই আর্জেন্টিনা-ব্রাজিল লড়বে কোপা আমেরিকার ফাইনালে। এই ম্যাচ ঘিরে শুরু হয়ে গেছে নানা জল্পনা-কল্পনা ও বিশ্লেষণের কাটাছেঁড়া। টেনে আনা হচ্ছে ইতিহাস ও মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান।

লাতিন আমেরিকার দুই জায়ান্ট এ পর্যন্ত মুখোমুখি হয়েছে ১১১ বার। এর মাঝে আর্জেন্টিনার ৪৬ আর ব্রাজিলের জয় ৪০ ম্যাচে। ২৫ টি ম্যাচ হয়েছে ড্র। হেড টু হেডের পরিসংখ্যানে আর্জেন্টিনা এগিয়ে থাকলেও মেজর ইন্টারন্যাশনাল টুর্নামেন্টে সবশেষ সাক্ষাতে নিরঙ্কুশভাবে এগিয়ে আছে ৯ বারের কোপা চ্যাম্পিয়ন ব্রাজিল। আর এর সবই হয়েছে কোপা আমেরিকায়। এবার দেখে নেয়া যাক, কোপায় মুখোমুখি আর্জেন্টিনা-ব্রাজিলের শেষ ৫টি সাক্ষাতের ফলাফল।

১। কোপা আমেরিকা ২০১৯: ব্রাজিল ২-০ আর্জেন্টিনা
২০১৯ সালে কোপার সেমিফাইনালে গ্যাব্রিয়েল হেসুস ও রবার্তো ফিরমিনোর গোলে ২-০ গোলে জয় পায় ব্রাজিল।

২। কোপা আমেরিকা ২০০৭: ব্রাজিল ৩-০ আর্জেন্টিনা
কোপার ফাইনালে হুলিও ব্যাপ্টিস্টা ও দানি আলভেসের গোলে ৩-০ গোলে আর্জেন্টিনাকে বিধ্বস্ত করে ব্রাজিল। রবার্তো আয়ালার আত্মঘাতী গোলও দেখেছে এই ম্যাচ।

৩। কোপা আমেরিকা ২০০৪: ব্রাজিল ২-২ আর্জেন্টিনা (৪-২)
১৯৯৯ সালে কোপার কোয়ার্টার ফাইনালে হারের ৫ বছর পর আবার কোপার ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হয় আর্জেন্টিনা। নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলে ড্র হলে টাইব্রেকারে ৪-২ গোলে জয় পায় ব্রাজিল।

৪। কোপা আমেরিকা ১৯৯৯: ব্রাজিল ২-১ আর্জেন্টিনা
কোয়ার্টার ফাইনালের দেখায় রোনালদো আর রিভালদোর গোলে জয় নিশ্চিত হয় সেলেসাওদের। আর হুয়ান পাবলো সোরিনের গোলে সান্ত্বনার বেশি কিছু পায়নি আলবিসেলেস্তেরা।

৫। কোপা আমেরিকা ১৯৯৫: ব্রাজিল ২-২ আর্জেন্টিনা (৪-২)
কোয়ার্টার ফাইনালের এই ম্যাচে দুবার পিছিয়ে থেকে সমতায় আসে ব্রাজিল। শেষে টাইব্রেকারে জয় তুলে নেয় তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply