তৈরি হলো মানুষের মতো অনুভূতিপ্রবণ রোবটিক ‘হাত’

|

রোবটিক হাত। সংগৃহীত ছবি।

মানুষের মতোই অনুভূতিপ্রবণ একটি রোবটিক ‘হাত’ তৈরি করেছেন সিঙ্গাপুরের একদল গবেষক। উদ্যোক্তারা বলছেন, আর্টিফিসিয়ার ইন্টেলিজেন্স ব্যবহার করা হয়েছে এতে। নিজের কোনো অংশের ক্ষতি হলে তা নিজে থেকে সারিয়ে তোলার সক্ষমতা রয়েছে এই রোবটের। রোবটটি মূলত অঙ্গহানী হওয়া মানুষের শরীরে প্রতিস্থাপনের জন্যই তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।

দেখতে অন্য সব রোবটের মতো হলেও কার্যক্রমে অনেকটাই ভিন্ন এই রোবট। সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির একদল গবেষকের তৈরি এই রোবটের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো এটি মানুষের মতোই অনুভূতি সম্পন্ন।

ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের অধ্যাপক বেঞ্জামিন টি বলছেন, তারা মূলত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার করেই এই রোবটে মানুষের মতো অনুভূতি দিয়েছেন। এখানে এমনভাবে ফোম ব্যবহার করা হয়েছে যেটা প্রস্থেটিকের কাজ করতে পারে বলেও জানান তিনি। তিনি বলেন, দুর্ঘটনায় অঙ্গহানি হয়েছে এমন মানুষদের সহায়তা করার জন্যই রোবটটি উদ্ভাবন করা হয়েছে।

গবেষকরা জানাচ্ছেন, তারা ভবিষ্যতে এরকম অন্যান্য ‘অঙ্গ’ তৈরিরও পরিকল্পনা রয়েছে তাদের। প্রযুক্তিপ্রেমিরা আশা করছেন, এর মাধ্যমে বিজ্ঞানের আরও একধাপ অগ্রগতি হতে যাচ্ছে।









Leave a reply