ইসলামে নিষিদ্ধ, তাই গানবাজনা থাকছে না আফগানিস্তানে

|

তালেবানের শাসনাধীন আফগানিস্তানে গানবাজনা বা সঙ্গীতের কোনো অনুমোদন থাকবে না বলে জানিয়েছেন তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, যেহেতু ইসলামে সঙ্গীত নিষিদ্ধ, তাই শরিয়াহভিত্তিক তালেবান শাসনেও নিষিদ্ধ থাকবে সঙ্গীত।

তবে জোর করে বন্ধ রাখার চেয়ে স্বপ্রণোদিতভাবেই যেন মানুষ গানবাজনা থেকে দূরে থাকে সে ব্যাপারেই সচেতনতা সৃষ্টিতে জোর দেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

এর আগে তালেবান শাসনাধীন আফগানিস্তানে সঙ্গীত, টেলিভিশন ও চলচ্চিত্র কঠোরভাবে নিষিদ্ধ ছিল। কেউ নিষেধাজ্ঞা অমান্য করে গাজবাজনা করলে তাদের শাস্তির মুখে পড়তে হতো। তবে মার্কিন নিয়ন্ত্রিত আফগানিস্তানে মানুষ গানবাজনা করতো। চলচ্চিত্র এবং সঙ্গীতের জন্য বিশেষ প্রতিষ্ঠানও তৈরি হয়েছিল ওই সময়।

এছাড়াও ওই সাক্ষাৎকারে তালেবান মুখপাত্র বলেছেন, নারীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ ভিত্তিহীন। নারীদের সবসময় বাসায় থাকতে হবে না, মুখও ঢেকে রাখতে হবে না। এমনকি ভ্রমণ করতে হলে সবসময় তাদের মাহরাম (ইসলামে নির্ধারিত বিশেষ সম্পর্ক) আত্মীয়দের সাথেও রাখতে হবে না। নারীরা ধীরেধীরে তাদের নিয়মিত রুটিনে ফিরে যেতে পারবে। তিনি বলেন, নারীদের যদি স্কুল, অফিস, বিশ্ববিদ্যালয় বা হাসপাতালে যেতে হয় তাহলে তারা একাই যেতে পারবে।

তবে সম্প্রতি জাবিহুল্লাহ মুজাহিদ নারীদের বাইরে যাওয়ার ব্যাপারে সতর্ক করেছিলেন। তিনি বলেছিলেন, উপযুক্ত ব্যবস্থা গড়ে তোলার আগ পর্যন্ত নারীদের বাড়িতে থাকতে হবে। কারণ, নারীদের সাথে কীরকম ব্যবহার করতে হয়, তার ব্যাপারে সাধারণ তালেবান সদস্যদের কোনো প্রশিক্ষণ নেই। অপ্রশিক্ষিত তালেবান সদস্যরা নারীদের সাথে দুর্ব্যবহার করতে পারে বলে তারা উদ্বিগ্ন, এবং এ কারণেই তারা এমন ঘোষণা দিয়েছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply