‘করোনা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রে সরকারি-বেসরকারি কর্মকর্তাদের নিশ্চিত করতে হবে টিকা’

|

'করোনা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রে সরকারি-বেসরকারি কর্মকর্তাদের নিশ্চিত করতে হবে টিকা'

ছবি: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রে সরকারি কর্মকর্তা, শিল্পপতি, ঠিকাদার এবং ব্যবসায়ীদের অবশ্যেই করোনার ভ্যাকসিন নিতে হবে। নতুবা প্রত্যেক সপ্তাহে করাতে হবে নমুনা পরীক্ষা।

বৃহস্পতিবার এমন কঠোর দিক-নির্দেশনা দিয়ে নির্বাহী আদেশে সই করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসাথে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর কর্মীদেরও টিকাদান নিশ্চিত করতে হবে শ্রম বিভাগকে। যুক্তরাষ্ট্রের ৮ কোটি শ্রমজীবী মানুষ তাতে টিকার আওতায় আসবেন। ভ্যাকসিন গ্রহণের জন্য যাওয়া শ্রমিকরা পাবেন ছুটি; হবে না বেতন ছাটাই।

নির্বাহী আদেশ অনুসারে, মাস্ক ছাড়া বিমানে ভ্রমণ করলে গুণতে হবে দ্বিগুণ জরিমানা। ঘরেই করোনার নমুনা পরীক্ষা, দুর্গম এলাকায় স্বাস্থ্যকর্মীদের সেবাদান এবং অ্যান্টিবডি পরীক্ষার পরিমাণ বাড়ানোর আদেশও দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, সরকারের সাথে কাজ করতে চাইলে কর্মকর্তা এবং ব্যবসায়ীদের অবশ্যেই টিকা নিতে হবে। এমন নির্বাহী আদেশে সই করলাম। মার্কিনীদের বলবো- আর কিসের জন্য অপেক্ষা? বিনামূল্যে দেয়া হচ্ছে ভ্যাকসিন, যা নিরাপদ এবং করোনা প্রতিরোধে সক্ষম। প্রায় ২০ কোটি মানুষ অন্তত এক ডোজ টিকা নিয়েছেন। সময়ের সাথে আমাদের ধৈর্য্য কমছে। কারণ অবহেলার কারণে যুক্তরাষ্ট্রকে মূল্য চুকাতে হচ্ছে।

এনএনআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply