কাবুলের ‘বুশ বাজারে’ বেচাকেনায় ধস

|

ছবি: সংগৃহীত

মার্কিন পণ্য বেচাকেনার জন্য বিখ্যাত বুশ বাজারে ধস নেমেছে। আফগানিস্তানে তালেবান ক্ষমতা নেয়ার পর বিদেশি সেনা ও নাগরিকরা আফগানিস্তানে ছেড়ে গেলে এখানকার বেচাকেনা নেমে যায় শুন্যের কোঠায়। এতে বিপাকে পড়েছেন বাজারটির ব্যবসায়ীরা।

কাবুলের খুব কাছেই বুশ বাজারের অবস্থান। মূলত, পশ্চিমা ও মার্কিন সেনাদের ব্যবহারোপযোগী বিভিন্ন পণ্য বেচাকেনার জন্য বিখ্যাত এই বাজার। এখানে সামরিক সরঞ্জাম থেকে শুরু করে খাবার পানীয় ও বিভিন্ন ইলেকট্রনিক্স পণ্য পাওয়া যায়। এসব পণ্যের মূল ক্রেতা বিদেশি সেনা এবং আফগানিস্তানে কর্মরত বিদেশি নাগরিকরা। তালেবান ক্ষমতায় আসার পর বিদেশীরা আফগানিস্তান ছেড়ে গেলেই মূলত ধস নামে এই বাজারে।

কাবুলের বুশ বাজারের ব্যবসায়ী শাকির উল্লাহ বলেন, এখানে যেসব পণ্য আছে সেগুলো সবই আমেরিকান। বিদেশিরা চলে যাওয়ার পর একটা পণ্যও বিক্রি হয়নি। কারণ এগুলো ব্যবহারে অভ্যস্ত নন আফগানরা।

তবে শুধু বিদেশিরাই নন বরং স্বচ্ছল এবং পশ্চিমা জীবনযাপনে অভ্যস্ত অনেক আফগান নাগরিকও ছিলেন এই বাজারের নিয়মিত ক্রেতা। এখন নেই তারাও।

জাফর নামে বাজারটির আরেক ব্যবসায়ী বলেন, যারা মোটামুটি আর্থিকভাবে সচ্ছল ছিলেন কিংবা পশ্চিমা জীবন যাপনে অভ্যস্ত, তারাও আসতেন এখানে কেনাকাটা করতে। কিন্তু তালেবান ক্ষমতা নেয়ার পর বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন তারাও। ফলে এখন আর এগুলো কেনার মানুষ নেই।

শুধু পশ্চিমা পণ্যেরই নয়, ব্রেজনেভ বাজার নামে রুশ পণ্যেরও একই ধাচের আরেকটি মার্কেট রয়েছে কাবুলে। যা চলছে ১৯৮০ সাল থেকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply