পরিবর্তন আসছে ঢাবি প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার মানবণ্টনে

|

ফাইল ছবি

করোনা মহামারির কারণে বারবার পিছিয়ে যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সূচি নির্ধারিত হয়েছে। আগামী ১ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের মোট আট কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। এর আগে শুধু ঢাবিতে পরীক্ষা হলেও করোনার কারণেই এবার এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরিবর্তন এসেছে পরীক্ষার মানবণ্টনেও।

এতদিন মোট ২০০ নম্বরের ওপর শিক্ষার্থীদের মেধাতালিকা নির্ধারণ করা হত। এরমধ্যে ১২০ ভর্তি পরীক্ষার নম্বর এবং এসএসসি ও এইচসির জিপিএর ভিত্তিতে ৮০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বরের যোগফল বের করে করে মেধাতালিকা তৈরি করা হত।

তবে, এবার শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য নির্ধারিত মান ধরা হয়েছে ১০০। এরমধ্যে এসএসসি ও এইচএসসির জিপিএর রেজাল্টে ধরা হবে ২০ নম্বর। বাকি ৮০ নম্বরের পরীক্ষা হবে। তার মধ্যে আবার ৫০ নম্বরের লিখিত ও ৩০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে।

প্রথমবারের মতো ঢাকার বাইরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাবির ভর্তি পরীক্ষা। শুধু ঢাকা বিভাগের শিক্ষার্থীদের কেন্দ্রই হবে ঢাকা বিশ্ববিদ্যালয় এরিয়া। অন্যান্য বিভাগসমূহের কেন্দ্রগুলো হচ্ছে- রাজশাহী বিভাগের শিক্ষার্থীদের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিভাগের শিক্ষার্থীদের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, খুলনা বিভাগের শিক্ষার্থীদের জন্য খুলনা বিশ্ববিদ্যালয়, রংপুর বিভাগের শিক্ষার্থীদের জন্য বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, সিলেট বিভাগের শিক্ষার্থীদের জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিভাগের শিক্ষার্থীদের জন্য বরিশাল বিশ্ববিদ্যালয় এবং ময়মনসিংহ বিভাগের শিক্ষার্থীরা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা দেবেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply