বোলিংয়ে বৈপ্লবিক পরিবর্তন আনলেন সাকিব

|

ছবি: সংগৃহীত

নিজের বোলিংয়ে টেকনিক্যাল পরিবর্তন এনেছেন সাকিব আল হাসান। এবারের আইপিএলের আমিরাত পর্বে বোলিং এ দেখা গেছে অন্য এক সাকিবকে ।

নিজের স্বাভাবিক রানআপ থেকে অনেক কম রানআপ নিয়ে বল করছেন সাকিব আল হাসান। আপাতদৃষ্টিতে এই টেকনিক্যাল পরিবর্তনে সফলও হচ্ছেন নাম্বার ওয়ান।

এই পরিবর্তনের পেছনে সবচেয়ে বড় কারণ জোরের উপর বল করা। আধুনিক যুগের টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাটাররা অনেক বেশি আগ্রাসী থাকেন, তখন উইকেট নেয়ার চেয়ে রান আটকানোর বোলিং বেশি প্রয়োজন হয়। তাই বোলাররা চান একটু জোরের উপর বল করে ব্যাটসম্যানকে বেঁধে রাখতে।

এই ট্রেন্ডটাই ফলো করছেন সাকিব। আইপিএলের এই আসরের আমিরাত পর্বে বল করছেন অন্য যেকোন সময়ের চাইতে অনেক জোরে।

হায়দ্রাবাদের সাথে ম্যাচে সাকিবের সর্বোচ্চ গতি ছিল ৯১.৫। গড়ে সেই ম্যাচে সাকিব বল করেছেন ৮৫.৬ কিলোমিটার প্রতি ঘণ্টায়। রাজস্থানের বিপক্ষে ম্যাচে ১ ওভারে ৫ টা বলই করেছিলেন ৯০ এর উপর। সেদিন তার সর্বোচ্চ গতি ছিল ৯৯.১। আর গড় গতি ৯৪.১। ভিরাটের বেঙ্গালুরুর বিপক্ষে সর্বোচ্চ ৯৬.৩ কিলোমিটার প্রতি ঘণ্টায় বল করেছেন সাকিব। আর সেদিন গড় গতি ছিল ৮৮.২।

সাধারণ আর অসাধারণের পার্থক্য বোধহয় এটাই। আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৫ বছর পার করার পরও এখনো নিজেকে নতুন করে ভাঙ্গেন আবার গড়েন। এজন্যই তিনি সাকিব আল হাসান। তবে বাংলাদেশের মত দলে যেখানে সাকিবকেই রান চেক এবং উইকেট নেয়ার দ্বৈত দায়িত্ব পালন করতে হয় সেখানে এই পন্থায় কতটুকু কার্যকর হবেন তা সময়ই বলে দেবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply