নিষেধাজ্ঞা শেষ হচ্ছে মধ্যরাতে, সরকারি সহায়তা না পেয়ে জেলেদের ক্ষোভ

|

নিষেধাজ্ঞা শেষের মুখে প্রস্তুতি নিচ্ছেন জেলেরা।

কক্সবাজার প্রতিনিধি:

টানা ২২ দিন পর আজ সোমবার (২৫ অক্টোবর) মধ্যরাতে শেষ হচ্ছে কক্সবাজারে মাছ ধরার নিষেধাজ্ঞা। জেলেরা আবার প্রস্তুতি নিচ্ছে সাগরে যাওয়ার। অথচ নিষেধাজ্ঞা শেষ হলেও সহায়তার চাল পায়নি কক্সবাজারের জেলেরা। এ নিয়ে জেলেদের মাঝে হতাশা ও ক্ষোভ বিরাজ করছে।

কক্সবাজারে ৬৪ হাজার ৩০২ জন নিবন্ধিত জেলে রয়েছে। তাদের মধ্যে এইবার ২২ হাজার জেলের জন্য ২০ কেজি করে ৪৪০ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে সরকারিভাবে। আর কক্সবাজার সদর ও পৌর এলাকা মিলে রয়েছে ৯৬২০ জন নিবন্ধিত জেলে। কিন্তু সেই চাল এখনো পাননি তারা।

এ নিয়ে হতাশা ও ক্ষোভ দেখা দিয়েছে জেলেদের মাঝে। জেলেরা বলছেন মাছ শিকার বন্ধের এই সময়ে তাদের কষ্ট করে সংসার চালাতে হচ্ছে। সরকারিভাবে চাল বরাদ্দ দেয়া হলেও এখনো সে চাল পায়নি তারা।

জেলা মৎস্য কর্মকর্তা এস এম খালেকুজ্জামান বলছেন, চাল বিতরণ শুরু হয়েছে। তবে ইউপি নির্বাচন চলার কারণে কিছুটা সমস্যা হচ্ছে চাল বিতরণে। তবে খোঁজ নিয়ে জানা গেছে, জেলার অধিকাংশ এলাকায় এখনো চাল বিতরণ শুরুই হয়নি।

উল্লেখ্য, গত ৪ অক্টোবর থেকে শুরু হয়েছিল মাছ শিকারের ২২ দিনের নিষেধাজ্ঞা। এ সময় ইলিশসহ সব রকমের মাছ শিকার সংরক্ষণ, আহরণ, পরিবহন, বাজারজাতকরণ ও মজুতকরণ বন্ধ ছিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply