সংবিধানে মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধার বিষয় যুক্ত করতে রিট

|

ছবি: সংগৃহীত

মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধাদের ও মুক্তিযুদ্ধের বিষয়টি সংবিধানে যুক্ত করার দাবিতে রিট আবেদন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন রিটকারীদের পক্ষের আইনজীবী হাসনাত কাইয়ুম।

আইনজীবী হাসনাত কাইয়ুম জানান, আমাদের মুক্তিযুদ্ধ এবং মুক্তিযোদ্ধা এই দুটি শব্দ সংবিধানের কোথাও নেই। এই শব্দ দুটি সুবিধাজনক ও সঙ্গতিপূর্ণ স্থানে শব্দ ঢোকানোর জন্যে আমরা দাবি জানিয়ে রুল জারির নির্দেশনা চেয়েছি।

রিটে মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধাদের ও মুক্তিযুদ্ধের বিষয়ে সংবিধানে যুক্ত করার জন্যে নির্দেশনা চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে। রুলে সংবিধানের সঙ্গতিপূর্ণ স্থানে কেনো মুক্তিযুদ্ধ এবং মুক্তিযোদ্ধাদের বিষয়টি যুক্ত করা হবে না তা জানতে আদালতের নির্দেশনা চাওয়া হয়েছে।

আবুল বাশারসহ ৬ জন বীর মুক্তিযোদ্ধার পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী আবেদা গুলরুখ ও নাসরিন এই রিট আবেদন দায়ের করেন। রিটের ওপর শুনানি করবেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম।

রিটে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। রিটটি হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply