নিজেদের স্বাধীনতা কাপ জিতেনি কোনো দেশ

|

দেশের ইতিহাসের সোনালি মুহূর্তগুলো স্মরণীয় করে রাখতে অনেক দেশ এ অবধি আয়োজন করেছে স্বাধীনতা কাপ। কিন্তু কোনো দেশই এখন পর্যন্ত নিজেদের স্বাধীনতা কাপ জিততে পারেনি। একমাত্র ব্যতিক্রম পাকিস্তান, যদিও তা ছিল বিশ্ব একাদশের বিপক্ষে খেলা একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট।

স্বাধীনতা লাভের ৭০তম বার্ষিকীতে চলমান নিদাহাস ট্রফি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করেছে শ্রীলঙ্কা। কিন্তু দুই ম্যাচে স্বাগতিকদের বিরুদ্ধে দুর্দান্ত জয়ে শ্রীলঙ্কাকে বিদায় করে ফাইনালে পৌঁছেছে বাংলাদেশ।

আসুন দেখে নেই, স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন ক্রিকেট টুর্নামেন্টগুলোর ফলাফল:

১৯৯৭ সালে ভারতে আয়োজিত পেপসি ইন্ডিপেন্ডেন্স কাপ

স্বাধীনতার ৫০ বছর পূর্তি বা সুর্বণ জয়ন্তীতে ১৯৯৭ সালের মে মাসে পেপসি ইন্ডিপেন্ডেন্স কাপ আয়োজন করেছিল ভারত। এতে অংশ নিয়েছিল নিউজিল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা, এবং স্বাগতিক ভারত। তিন ম্যাচের ফাইনালে পাকিস্তানকে হারিয়ে শিরোপা জয় করেছিল শ্রীলঙ্কা।

১৯৯৭ সালে পাকিস্তানে আয়োজিত উইলস গোল্ডেন জুবিলি টুর্নামেন্ট

পাকিস্তানও স্বাধীনতার ৫০ বছর পূর্তি বা সুর্বণ জয়ন্তীতে একই বছরের নভেম্বরে একটি চার দেশীয় টুর্নামেন্ট আয়োজন করেছিল। এতে অংশ নিয়েছিল শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, এবং স্বাগতিক পাকিস্তান। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে শিরোপা জয় করেছিল দক্ষিণ আফ্রিকা।

১৯৯৮ সালে শ্রীলঙ্কায় আয়োজিত নিদাহাস ট্রফি

দক্ষিণ এশিয়ার অপর দুই দেশের মতো শ্রীলঙ্কাও স্বাধীনতার ৫০ বছর পূর্তি বা সুর্বণ জয়ন্তীতে ১৯৯৮ সালের জুনে আয়োজন করেছিল আকাই নিদাহাস ট্রফি। স্বাগতিক শ্রীলঙ্কা ওই টুর্নামেন্টে অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছিল নিউজিল্যান্ড ও ভারতকে। লিগ পর্বে নয়টি ম্যাচের মধ্যে পাঁচটি ম্যাচই বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল। ফাইনালে শ্রীলঙ্কাকে ছয় রানে হারিয়ে শিরোপা জিতে নিয়েছিল ভারত।

১৯৯৮ সালে বাংলাদেশে আয়োজিত ইন্ডিপেডেন্স কাপ

স্বাধীনতার ২৫ বছর পূর্তি বা রজত জয়ন্তীতে সিলভার জুবলি ইন্ডিপেডেন্স কাপ আয়োজন করেছিল বাংলাদেশ। এতে অংশ নিয়েছিল ভারত ও পাকিস্তান। ফাইনালে পাকিস্তানের গড়া ৫ উইকেটে ৩১৪ রানকে টপকে শিরোপা জয় করে নিয়েছিল। এটি ছিল সেই সময়কার সবচেয়ে বেশি রান তাড়া করে জয়।

২০১৭ সালে পাকিস্তানে আয়োজিত ইন্ডিপেডেন্স কাপ

স্বাধীনতার সাত দশক পূর্তিতে ২০১৭ সালের সেপটেম্বরে বিশ্ব একাদশের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের ইন্ডিপেডেন্স কাপ আয়োজন করেছিল পাকিস্তান। বস্তুতপক্ষে ঘরের মাঠে আন্তর্জাতিক ক্রিকেট ফিরিয়ে আনতে এই উদ্যোগ নেওয়া হয়েছিল। পাকিস্তান ২-১ সিরিজটি জিতে নিয়েছিল।

২০১৮ সালে শ্রীলঙ্কায় আয়োজিত নিদাহাস ট্রফি

শ্রীলঙ্কাও স্বাধীনতার ৭০ বছর পূর্তিতে ২০১৮ সালের মার্চে আয়োজন করেছে চলমান নিদাহাস ট্রফি। স্বাগতিকদের পাশাপাশি বাংলাদেশ ও ভারত এই টি-টোয়েন্টি টুর্নামেন্টে অংশ নিচ্ছে। ফাইনালে পৌঁছাতে পারেনি স্বাগতিক শ্রীলঙ্কা।

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply