বেনাপোল দিয়ে ভারত থেকে চাল আমদানি বন্ধ

|

বেনাপোল বন্দর দিয়ে আমদানি হচ্ছে ভয়ানক এসিড। ফাইল ছবি

বেনাপোল প্রতিনিধি:

দেশীয় বাজারে চালের মূল্যবৃদ্ধি রোধ ও আমদানি নিয়ন্ত্রণে সরকার এ বছর বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করে। এরই ধারাবাহিকতায় ভারত থেকে চাল আমদানিতে এবার বেঁধে দেয়া হয় নির্দিষ্ট সময়সীমা।

খাদ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী শনিবার (৩০ অক্টোবর) ছিল ভারত থেকে চাল আমদানির শেষ দিন। তাই আজ রবিবার থেকে ভারতীয় চাল আমদানি বন্ধ রয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আর চাল আমদানি করতে পারবেন না ব্যবসায়ীরা।

শনিবার বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি সম্পন্ন করতে তোড়জোড় করতে দেখা যায় আমদানিকারকদের। তবে আজ বেনাপোল বন্দর দিয়ে প্রবেশের অপেক্ষায় সিরিয়ালে আছে অসংখ্য চালের ট্রাক।

সূত্রমতে, ২০১৯ সালে দেশে চাল উৎপাদন হয় ৩ কোটি ৬৫ লাখ মেট্রিক টন। ২০২০ সালে ৩ কোটি ৭৪ লাখ মেট্রিক টন এবং ২০২১ সালে ৩ কোটি ৭৮ লাখ মেট্রিক টন। তবে বৈরী আবহাওয়া ও প্রাকৃতিক দুর্যোগে মাঝে-মধ্যে দেশে চাল আমদানির প্রয়োজন হয়। কিন্তু কিছু আমদানিকারকেরা সারা বছর ধরে চাল আমদানি করে। এতে ভরা মৌসুমে চাল আমদানির কারণে চাষিরা ন্যায্য মূল্য না পেয়ে আর্থিক ক্ষতির শিকার হয়। এতে সরকার চাষিদের বাঁচাতে চাহিদামত চাল আমদানিতে আমদানিকারকদের তালিকা ও চাল আমদানির পরিমাণ নির্ধারণের সিদ্ধান্ত নেন।

বিষয়টি নিয়ে জানতে চাইলে বেনাপোল বন্দরের উপপরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, খাদ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী আজ রবিবার থেকে বেনাপোল বন্দর দিয়ে চাল আমদানি বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশনা আসলে পুনরায় ভারত থেকে চাল আমদানি শুরু হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply