এবার আরিয়ান-মামলার দায়িত্ব ‘ক্লিন ইমেজের’ কর্মকর্তার; কী বলছে তার অতীত?

|

৩ অক্টোবর শাহরুখপুত্র আরিয়ানের গ্রেফতার হওয়ার সেই মামলায় আলোচিত তদন্ত কর্মকর্তা সমীর ওয়াংখেড়েকে সরানো হয়েছে, এই খবর পুরনো। তার স্থলাভিষিক্ত হলেন নতুন এক কর্মকর্তা, পরিচ্ছন্ন ইমেজের জন্য প্রশাসনে পরিচিতি আছে যার। কে তিনি, কী-বা বলছে তার অতীত প্রোফাইল, চলুন জেনে নেয়া যাক।

ঘুষ নেয়া ও মামলায় গাফেলতির অভিযোগে সমীরের বিরুদ্ধে তদন্তের আদেশ দেবার পাশাপাশি তাকে দায়িত্ব থেকেও সরিয়ে দিয়েছে নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)। সম্প্রতি তারা আইপিএস কর্মকর্তা সঞ্জয়কুমার সিংকে নিযুক্ত করেছে এই মামলার প্রধান তদন্তকারী কর্মকর্তা হিসেবে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি চিঠির বরাত দিয়ে ভারতীয় পত্রিকা আনন্দবাজারের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯৬ ব্যাচের উড়িষ্যা ক্যাডারের আইপিএস সঞ্জয়। উড়িষ্যা পুলিশে দক্ষতার সঙ্গে কাজ করে সুনাম অর্জন করেছেন। তার পরিচিতি রয়েছে সৎ পুলিশ কর্মকর্তা হিসেবে।

কাজ করেছেন উড়িষ্যা পুলিশের মাদক টাস্ক ফোর্সের (ডিটিএফ) অতিরিক্ত ডিজি হিসেবে। এরপর ২০০৮ সাল থেকে ২০১৫ পর্যন্ত সিবিআইয়ের ডেপুটি ইনস্পেক্টর জেনারেল ছিলেন। এই সময়ে তিনি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মামলার তদন্ত করেছেন। এ ছাড়া তিনি উড়িষ্যা পুলিশের ইনস্পেক্টর জেনারেল (আইজিপি) এবং অ্যাডিশনাল কমিশনার হিসেবেও দায়িত্ব পালন করেন।

আনন্দবাজার পত্রিকার খবরে আরও বলা হয়, চলতি বছরে মাদক নিয়ন্ত্রক সংস্থার (এনসিবি) ডেপুটি ডিরেক্টর জেনারেল পদে যোগ দেন ক্লিন ইমেজের এ পুলিশ কর্মকর্তা। সঞ্জয়ের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গ, ফৌজদারি মামলা বা দুর্নীতির কোনো অভিযোগ নেই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply