এবার করোনার ‘উৎস’ জানতে মরিয়া চীন; জানালেই নগদ অর্থ পুরস্কার

|

গত অক্টোবরের ৩০ তারিখ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে প্রকাশিত ফলাফলে যুক্তরাষ্ট্র জানিয়েছিল, করোনার উৎস হয়তো কোনোদিনই জানা যাবে না। এভাবে করোনা সংক্রান্ত গবেষণায় সামরিক শক্তি খরচের বদলে চিকিৎসা-গবেষণায় মনোযোগী হতে পরামর্শ দিয়েছিল চীন।

এবার চীন নিজেই মরিয়া উৎস জানতে! শুধু গবেষণা দলই প্রস্তুত নেই, প্রস্তুত আছে কাঁড়ি কাঁড়ি পুরস্কারের অঙ্কও। সব আয়োজনের একটাই উদ্দেশ্য- করোনার কে ছড়ালো, কীভাবে ছড়ালো, সেটা জানা।

উল্লেখ্য, গত কয়েক মাসে চীনের একটি শহরে নতুন করে করোনার প্রকোপ দেখা দিয়েছে। এএফপির খবরে বলা হয়েছে, কর্তৃপক্ষ এর উৎস সম্পর্কে অবগত নয়। তাই সংক্রমণ ঠেকাতে ‘জনযুদ্ধের’ অংশ হিসেবে পুরস্কার ঘোষণার অভিনব উদ্যোগ নিয়েছে তারা।

চীনের জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, তুলনামূলক ‘বেশি সংক্রামক’ ডেলটা ভ্যারিয়েন্টের প্রভাবে চীনের ২০টি প্রদেশ ও ৪০টির বেশি শহরে নতুন করে করোনার প্রকোপ শুরু হয়েছে। সেরকমই একটি শহর হলো রাশিয়া-সীমান্তঘেঁষা হেইহে। শহরটির কর্তৃপক্ষ বলছে, নতুন করে করোনার প্রকোপের উৎস জানতে চান তারা। কেউ এ–সংক্রান্ত তথ্য দিলে ১ লাখ ইউয়ান বা ১৫ হাজার ৫০০ মার্কিন ডলার দেওয়া হবে। এ সংক্রান্ত একটি নোটিশও দিয়েছে শহর কর্তৃপক্ষ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply