মুক্ত হলেন মিয়ানমারে দণ্ডপ্রাপ্ত মার্কিন সাংবাদিক

|

সাংবাদিক ড্যানি ফেনস্টার। ছবি: রয়টার্স

মিয়ামনারে দণ্ডপ্রাপ্ত মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টার মুক্তি পেয়েছেন। তার পরিবার আজ (১৫ নভেম্বর) এক বিবৃতিতে জানিয়েছে, মুক্তি পাবার পর ড্যানি এখন যুক্তরাষ্ট্রের পথে রয়েছেন।

তিন বছর আগে মিয়ানমার সামরিক আদালত ড্যানিকে ১১ বছরের কারাদণ্ড প্রদান করে। সামরিক সরকার এক বিবৃতিতে জানায়, মানবিক কারণে ড্যানি ফেনস্টারকে ক্ষমা করা হয়েছে। যদিও ড্যানিকে মুক্তিদানের জন্য যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অব্যাহত চাপ প্রয়োগ করা হয়। মিয়ানমারের জান্তা সরকারের সাথে ড্যানির মুক্তির ব্যাপারে আলোচনা চালিয়ে যান জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত বিল রিচার্ডসন।

ফেনস্টার মিয়ানমারে ফ্রন্টিয়ার মিয়ানমার নামক একটি সংবাদমাধ্যমে ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে কাজ করতেন। অভিবাসন আইন লঙ্ঘন, বেআইনি সংঘের সাথে যোগাযোগ স্থাপন এবং সামরিক সরকারের সাথে ভিন্নমতে উৎসাহ দানের অভিযোগ আনা হয়েছিল এই সাংবাদিকের বিরুদ্ধে। মিয়ানমারে নিষিদ্ধ সংবাদমাধ্যম ‘মিয়ানমার নাউ’তে কাজ করতেন ড্যানি। জান্তা সরকারের অব্যাহত সমালোচনা করা এই সংবাদ মাধ্যমটির দায়িত্ব ড্যানি ছেড়ে দেন ২০২০ সালের জুলাই মাসে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে জান্তা সরকার ক্ষমতা দখলের পর ডজনখানেক সাংবাদিক এবং প্রায় হাজারের অধিক মানুষ বন্দি আছেন মিয়ানমারের কারাগারে। ড্যানি ছিলেন তাদেরই একজন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply