মোটাদের দেশ মার্কিন মুল্লুক

|

এইতো চলতি বছরের শুরুতেই ডাক্তাররা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ওজন কমাতে পরামর্শ দিয়েছিলেন। পরামর্শ মানতে তিনি ছেড়ে দিয়েছেন ম্যাক ডোনাল্ডস’র প্রিয় সব খাবার।

দেশের প্রেসিডেন্টের এই চিত্রই বহন করছে পুরো দেশ। খাবার কোম্পানি ফোরজা সাপ্লিমেন্টের একটি তথ্য সংকলন ভিত্তিক প্রতিবেদন থেকে দেখা যাচ্ছে, বিশ্বের সবচেয়ে বেশি মোটা লোকের বসবাস মার্কিন মুল্লুকে।

প্রকাশিত ওই সংকলন অনুসারে, গড়ে মার্কিন পুরুষদের ওজন ৮৯ কেজি। গড়ে ৮৬ কেজি ওজন নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া, এবং গড়ে ৮৪ কেজি ওজন নিয়ে ব্রিটেন রয়েছে তৃতীয় অবস্থানে।

ফোরজা সাপ্লিমেন্টের ব্যবস্থাপনা পরিচালক লি স্মিথ বলেন, “দেখা যাচ্ছে যে, মার্কিনিদের মুটিয়ে যাওয়ার মাত্রা বাড়ছেই, এবং এটি পুরুষদের গড় আয়ুর ওপর প্রভাব ফেলছে।”

তিনি আরও বলেন, “ঠিক একই পথে হাটছে ব্রিটেনও।”

তথ্যচিত্র থেকে দেখা যায়,জাপানিদের তুলনায় মার্কিনিরা গড়ে চার বছর আগেই মারা যান। মার্কিন পুরুষদের গড় আয়ু ৭৬.৯ বছর। অপরদিকে জাপানি ‍ও অস্ট্রেলিয়ার পুরুষদের গড় আয়ু ৮০.৯ বছর। আর ব্রিটিশ পুরুষদের গড় আয়ু ৮০ বছর।

এদিকে জাপানিদের গড় উচ্চতা তথ্য সংকল ভিত্তিক প্রতিবেদনটির তালিকায় থাকা ১০টি দেশের মধ্যে সবচেয়ে কম, তাদের গড় উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি। আর সর্বোচ্চ গড় উচ্চতায় শীর্ষ স্থানটি যথারীতি ডাচদের, তাদের গড় উচ্চতা ৬ ফুট।

এছাড়া, ব্রিটিশদের গড়া উচ্চতা ৫ ফুট ১০ ইঞ্চি, মার্কিনিদের ৫ ফুট সাড়ে ৯ ইঞ্চি, এবং অস্ট্রেলিয়ানদের ৫ ফুট ইঞ্চি।

গত নভেম্বরে ওইসিডি প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ৩২ কোটি ৫০ লাখ জনসংখ্যার মার্কিন মুল্লুকে ৩৮ দশমিক ২০ শতাংশ মানুষই মোটা।

এবার তো পুরো মার্কিন মুল্লুককে ট্রাম্পের পথেই হাটতে হবে, তাকে ভালো লাগুক কিংবা নাই লাগুক। আর যদি তাই হয়, তবে ফাস্ট ফুড বিক্রেতাদের কী হবে?

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply