ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদত্যাগ

|

পদত্যাগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার। তার জায়গায় নিয়োগ পেয়েছেন জন বোল্টন। বৃহস্পতিবার, খোদ প্রেসিডেন্ট ট্রাম্পই এক টুইট বার্তায় এ তথ্য জানান।

ম্যাকমাস্টার ২২ মার্চ পদত্যাগের ঘোষণা দিলেও তা কার্যকর হবে এপ্রিলের ৯ তারিখে। সেদিনই নতুন দায়িত্ব গ্রহণ করবেন জন বোল্টন। তিনি হবে সোয়া এক বছর বয়সী ট্রাম্প প্রশাসনের তৃতীয় জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

হোয়াইট হাউজে প্রবেশের পর প্রথমে মাইকেল ফ্লিনকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে নিয়োগ দেন ট্রাম্প। কিন্তু এক মাসের মাথায় তাকে বরখাস্ত করে, রুশ রাষ্ট্রদূতের সাথে বৈঠকের খবর গোপন করার অভিযোগ। নিয়োগ পান লেফটেন্যান্ট জেনারেল এইচ আর ম্যাকমাস্টার।

সেনা কর্মকতা হিসেবে দারুন সফল ও জনপ্রিয় হলেও হোয়াইট হাউজে সুবিধা করতে পারেননি ম্যাকমাস্টার। ট্রাম্পের সাথে তার সম্পর্ক কখনই সহজ হয়ে ওঠেনি। ধারণা করা হচ্ছে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সাথে বৈঠকের পূর্বপ্রস্তুতি হিসেবে নিরাপত্তা উপদেষ্টার পদে এমন রদবদল করা হলো।

এইচ আর ম্যাকমাস্টারের জায়গায় যিনি আসছেন, সেই জন বোল্টন জাতিসংঘের সাবেক এই প্রতিনিধি রোনাল্ড রিগ্যান, সিনিয়র ও জুনিয়র বুশ প্রশাসনে কাজ করেছেন।

তিনিই সাদ্দাম হুসেইনের বিরুদ্ধে গণ-বিধ্বংসী অস্ত্র মজুদের অভিযোগ এনেছিলেন। ইরাক যুদ্ধে অবস্থানের পাশাপাশি উত্তর কোরিয়া ও ইরানে সেনা মোতায়েনের ব্যাপারেও তার কণ্ঠস্বর সবসময় বেশ চড়া।









Leave a reply