কাল থেকে বঙ্গবন্ধু সেতুর বর্ধিত টোল আদায় শুরু, ক্ষোভ সংশ্লিষ্টদের

|

সিনিয়র রিপোর্টার, সিরাজগঞ্জ :

আজ বৃহস্পতিবার (১৮ নভেম্বর) রাত ১২টার পর থেকে বঙ্গবন্ধু সেতুর নতুন তালিকায় বর্ধিত হারে টোল আদায় করা হবে। গত ২ নভেম্বর এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছিল সেতু বিভাগ। প্রজ্ঞাপনে সেতুর টোলের হার ২০ থেকে ৩০ শতাংশ বাড়ানো হয়েছে। বঙ্গবন্ধু সেতু সাইট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহসান কবীর পাভেল যমুনা টেলিভিশনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সে অনুযায়ী, মোটরসাইকেলের নতুন টোল হবে ৫০ টাকা, যা ছিল ৪০ টাকা। ব্যাক্তিগত গাড়ি ও জিপের বর্তমান টোল ৫০০ টাকার পরিবর্তে হবে ৫৫০ টাকা। ছোট বাসের ক্ষেত্রে টোল ৬৫০ থেকে বাড়িয়ে ৭৫০ টাকা করা হয়েছে। বড় বাসের টোল ৯০০ টাকার পরিবর্তে হবে ১ হাজার টাকা। ছোট ট্রাকের টোল ৮৫০ থেকে বাড়িয়ে ১ হাজার টাকা করা হয়েছে। মাঝারি ট্রাকের (৫-৮ টন) টোল ১ হাজার ১০০ টাকার পরিবর্তে হবে ১ হাজার ২৫০ টাকা।

এছাড়া, ৮-১১ টনের ট্রাকের টোল ১ হাজার ৪০০ টাকার স্থলে ১ হাজার ৬০০ টাকা করা হয়েছে। বড় ট্রাক ও ট্রেইলরের টোল ২ হাজার থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা করা হয়েছে।

এ নিয়ে সিরাজগঞ্জ স্বার্থরক্ষা সংগ্রাম কমিটির আহ্বায়ক নব কুমার কর্মকার যমুনা টেলিভিশনকে বলেন, যমুনা নদীর ওপর স্থাপিত বঙ্গবন্ধু সেতুর মাধ্যমে উত্তরবঙ্গের সাথে ঢাকার যোগাযোগ স্থাপিত হয়েছে। এতে আমরাই সবচেয়ে সুযোগ সুবিধা বেশি পাচ্ছি। সেতুতে টোল আদায়ের মাধ্যেমে অনেক আগেই টাকা পরিশোধ হয়ে গেছে। এখন তো টোলের হার কমানোর কথা সরকারের। কিন্তু সরকার তা না করে দফায় দফায় সেতুর টোল বৃদ্ধি করছে।

তিনি আরও বলেন, ক’দিন আগে ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ায় সকল পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। এখন সেতুতে টোল বৃদ্ধি হলে আবারও প্রভাব পড়বে নিত্য প্রয়োজনীয় পণ্যের ওপর। তাই সেতুর টোল বৃদ্ধি কোনোভাবেই মেনে নেবার নয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply