ওমিক্রন ঠেকাতে কারিগরি কমিটির সুপারিশ

|

অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা। সংগৃহীত ছবি।

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন যাতে দেশে ছড়িয়ে না পড়তে পারে, সেজন্য এখনই কার্যকর ব্যবস্থা নিতে সরকারকে পরামর্শ দিয়েছে জাতীয় কারিগরি কমিটি। সেসব দেশে এরই মধ্যে ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়েছে, সেগুলোর সাথে বিমান যোগাযোগ বন্ধ করার প্রস্তাব তাদের।

একইসাথে দক্ষিণ আফ্রিকাসহ সংক্রমিত দেশগুলো থেকে সম্প্রতি আসা সব মানুষকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করানোর পরামর্শ জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি প্রফেসর সহিদুল্লার। তিনি বলছেন, তা না করতে পারলে পরিস্থিতি ডেলটা ভ্যারিয়েন্টের চেয়ে ভয়াবহ হতে পারে।

অন্যদিকে বৈশ্বিকভাবে বেড়েই চলেছে করোনার সংক্রমণ। শনিবার একদিনে আবারও সাড়ে চার লাখেরও বেশি মানুষের দেহে মিলেছে করোনা ভাইরাস আর মৃতের সংখ্যাও দাড়িয়েছে ৫ হাজার ৯৭০ জনে।

মরার ওপর খাড়ার ঘা নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। আফ্রিকায় ধরা পড়া এই নতুন ধরনটি যুক্তরাজ্য, বেলজিয়ামসহ এরই মধ্যে শনাক্ত হয়েছে ৯টি দেশে। যুক্তরাষ্ট্র ছাড়াও ইউরোপের বহু দেশ এরই মধ্যে বিমান যোগাযোগ স্থগিত করেছে দক্ষিণ আফ্রিকার সাথে। নতুন এই ভ্যারিয়েন্টটি ভাবাচ্ছে বাংলাদেশকেও।

আরও পড়ুন : করোনার নতুন ভ্যারিয়েন্ট কতটা ভয়ঙ্কর?

এমন পরিস্থিতিতে বিদেশ ফেরত যাত্রীদের ব্যাপারে সরকারকে তৎপর হওয়ার তাগিদ দিচ্ছে
জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা বলেন, যেহেতু এই ভ্যারিয়েন্টে করোনার বিস্তারের গতি অনেক বেশি, এবং টিকার কার্যকারিতাও এখনও প্রমাণিত নয়, তাই বড় ধরনের বিপদের শঙ্কা থাকছেই।

সট : অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা, সভাপতি, জাতীয় কারিগরি পরামর্শক কমিটি


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply